AB Bank
ঢাকা সোমবার, ২১ অক্টোবর, ২০২৪, ৫ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

জম্মু-কাশ্মীরে বিধানসভা নির্বাচনের তারিখ ঘোষণা


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০১:৫৮ পিএম, ১৭ আগস্ট, ২০২৪
জম্মু-কাশ্মীরে বিধানসভা নির্বাচনের তারিখ ঘোষণা

ভারতের জম্মু ও কাশ্মীর এবং হরিয়ানার বিধানসভা নির্বাচনের তারিখ ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। শুক্রবার সাংবাদিক বৈঠকে দেশের মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার জানান, জম্মু ও কাশ্মীরে বিধানসভা ভোট হবে তিন দফায়। আর হরিয়ানায় হবে এক দফায়।

আগামী ৪ অক্টোবর নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে। নির্বাচন কমিশনের হালনাগাদ তথ্য অনুসারে, জম্মু-কাশ্মিরের মোট ভোটারসংখ্যা ৯০ লাখ। 

গত ১১ ডিসেম্বর সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চ কেন্দ্র এবং কমিশনকে নির্দেশ দিয়েছিল, আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে জম্মু ও কাশ্মীরে বিধানসভা ভোট করাতে হবে। এরপরই নতুন নির্বাচন অনুষ্ঠানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০১৪ সালের পরে আবার জম্মু ও কাশ্মীরে বিধানসভা ভোট হতে চলেছে।

কমিশন জানিয়েছে, ২০১১ সালের জনসংখ্যার ভিত্তিতেই আসন বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও অভিযোগ উঠেছে, উদ্দেশ্যপ্রণোদিতভাবে হিন্দুপ্রধান জম্মুতে মুসলিমপ্রধান কাশ্মীর উপত্যকার তুলনায় বেশি আসন বাড়ানো হয়েছে। কমিশন জানিয়েছে, আগামী ২০ আগস্ট প্রকাশিত হবে জম্মু ও কাশ্মীরের চূড়ান্ত ভোটার তালিকা। তবে নির্বাচনী প্যানেল জানিয়েছে, প্রায় ৯০ লাখ মানুষ বিধানসভায় ভোট দেওয়ার জন্য নিবন্ধিত হয়েছে।

প্রসঙ্গত, ভারতের একমাত্র রাজ্য জম্মু-কাশ্মীর, যেখানে মুসলিমরা সংখ্যাগরিষ্ঠ। ১৯৪৭ সালে ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের অবসানের পর থেকে এই রাজ্যটি নিজেদের বলে দাবি করে আসছে পাকিস্তান। ১৯৪৭ সালের দেশভাগের পর রাজ্যটির এক তৃতীয়াংশ অঞ্চল দখলও করেছে পাকিস্তান। ওই অঞ্চলটি ‘আজাদ কাশ্মীর’ নামে পরিচিত।


একুশে সংবাদ/ এস কে

Link copied!