AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

এমপক্স প্রতিরোধে ভারতে বাড়তি সতর্কতা জারি


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১২:২৬ পিএম, ২০ আগস্ট, ২০২৪
এমপক্স প্রতিরোধে ভারতে বাড়তি সতর্কতা জারি

বিশ্বে এখন নতুন আতঙ্ক এমপক্স বা মাঙ্কিপক্স। আফ্রিকা মহাদেশ থেকে শুরু হয়ে যা ছড়িয়েছে ইউরোপ ও এশিয়াতে। এরই মধ্যে পাকিস্তানসহ বিশ্বের কয়েকটি দেশে ছড়িয়ে পড়েছে সংক্রামক এই রোগটি। এবার এটির সংক্রমণ প্রতিরোধে ভারতের বন্দরগুলোতে নেয়া হয়েছে বাড়তি সতর্কতা।

সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে, এমপক্স প্রতিরোধে দেশের স্থল, নৌ ও বিমানবন্দরে বাড়তি সতর্কতা জারি করেছে কেন্দ্রীয় সরকার। বাড়তি নজরদারির নির্দেশ দেওয়া হয়েছে সীমান্তবর্তী দেশ পাকিস্তান ও বাংলাদেশ থেকে আসা আন্তর্জাতিক যাত্রীদের দিকে। জরুরি পদক্ষেপ হিসেবে হটলাইন চালু করেছে দেশটির স্বাস্থ্য অধিদফতর।

এরই মধ্যে ভারতে এমপক্স প্রতিরোধে কিছু পূর্ব সতর্কতামূলক পদক্ষেপ নেওয়া হয়েছে। দিল্লির তিনটি সরকারি হাসপাতাল এমপক্স রোগীদের কোয়ারেন্টাইন ও চিকিৎসার জন্য নির্বাচন করা হয়েছে। এদের মধ্যে রয়েছে রাম মনোহর লোহিয়া হাসপাতাল, সফদরজং হাসপাতাল ও লেডি হার্ডিঞ্জ হাসপাতাল।

এছাড়া দেশটির অন্যান্য রাজ্যের হাসপাতালগুলোকেও এমপক্স প্রতিরোধের জন্য প্রস্তুত থাকতে বলেছে কেন্দ্র। সেই সঙ্গে দেশজুড়ে বাড়তি সতর্কতার নির্দেশও দেওয়া হয়েছে। যদিও ভারতে এখন পর্যন্ত এমপক্সে আক্রান্ত কোনো রোগী শনাক্ত হয়নি বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউেএইচও) এমপক্স নিয়ে জরুরি সতর্কতা জারি করেছে। ডব্লিউএইচও এর প্রতিবেদন অনুযায়ী, ২০২২ সাল থেকে এখন পর্যন্ত ১১৬ টি দেশে এমপক্সে আক্রান্ত হয়ে ২০৮ জন মারা গেছে। শুরুর দিকে আফ্রিকার দেশগুলোতে এর প্রকোপ বেশি থাকলেও, সম্প্রতি ইউরোপ ও এশিয়াতেও এই রোগ ছড়িয়ে পড়ছে।
একুশে সংবাদ/ এস কে

 

Link copied!