AB Bank
ঢাকা রবিবার, ০৬ অক্টোবর, ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সেনা সরাতে যে শর্ত দিলেন নেতানিয়াহু


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০১:৪২ পিএম, ৫ সেপ্টেম্বর, ২০২৪
সেনা সরাতে যে শর্ত দিলেন নেতানিয়াহু

দক্ষিণ গাজা ও মিসরের মধ্যকার ফিলাডেলফি করিডোর থেকে ইসরায়েল সেনা সরাবে না বলে সাফ জানালেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তবে একটি শর্তে সেখান থেকে দেশটি সেনা সরাতে পারে বলেও জানান প্রধানমন্ত্রী। বুধবার জেরুজালেমে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ইসরায়েল শুধু তখনই গাজায় একটি স্থায়ী যুদ্ধবিরতিতে সম্মত হবে যখন এমন নিশ্চয়তা দেওয়া হবে যে, ফিলাডেলফি করিডোরকে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের জীবনরেখা হিসেবে ব্যবহার করতে দেওয়া হবে না। সংবাদমাধ্যম রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
নেতানিয়াহু বলেন, এমনটি না হওয়া পর্যন্ত আমরা সেখানে আছি।

একটি চুক্তির প্রথম পর্যায়ে তথাকথিত ফিলাডেলফি করিডোর থেকে সেনাবাহিনী প্রত্যাহারের প্রত্যাখ্যানের পুনরাবৃত্তি করেছেন নেতানিয়াহু। চুক্তিটি ৪২ দিন স্থায়ী হবে বলে আশা করা হচ্ছে।

ইসরায়েলের দাবি, এই চুক্তির পর একটি স্থায়ী যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার জন্য তাদেরকে এই নিশ্চয়তা দিতে হবে যে, যুদ্ধের পরে যারাই গাজা শাসন করুক না কেন তারা করিডোরটিকে হামাসের জন্য অস্ত্র ও সরবরাহ চোরাচালানের পথ হিসেবে ব্যবহার করতে বাধা দিতে সক্ষম। নেতানিয়াহু বলেছিলেন, কাউকে সেখানে থাকতেই হবে।

ইসরায়েলের ওপর হামাসের ৭ অক্টোবর হামলার কথা উল্লেখ করে তিনি বলেন, ‘আমাকে এমন কাউকে দেখান যিনি শুধু কাগজে, কথায় কিংবা স্লাইডে নয় বরং এটি করে দেখাবে যে, তারা আসলে দিনের পর দিন, সপ্তাহের পর সপ্তাহ, মাসের পর মাস সেখানে যা ঘটেছিল তার পুনরাবৃত্তি রোধ করতে সক্ষম।

এসময় তিনি আরো বলেন, আমরা বিষয়টি বিবেচনা করতে উন্মুক্ত। তবে, এখনই এমনটি ঘটবে বলে আমার মনে হচ্ছে না।

মিসরের সীমান্তবর্তী গাজা উপত্যকার দক্ষিণ প্রান্তে অবস্থিত ফিলাডেলফি করিডোর গাজায় যুদ্ধ থামাতে এবং ফিলিস্তিনি বন্দীদের বিনিময়ে ইসরায়েলি জিম্মিদের দেশে ফিরিয়ে আনার একটি চুক্তির অন্যতম প্রধান বাঁধা হয়ে দাঁড়িয়েছে।

নেতানিয়াহু করিডোরের নিয়ন্ত্রণ ধরে রাখার জন্য জোর দিয়েছেন। সেখানে ইসরায়েলি সেনারা কয়েক ডজন সুড়ঙ্গ আবিষ্কার করেছে। কর্মকর্তারা বলেছেন, সেগুলো হামাসকে অস্ত্র ও গোলাবারুদ সরবরাহ করতে ব্যবহৃত হয়েছিল।

 

একুশে সংবাদ/ এস কে

 

 

Link copied!