AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রাষ্ট্রবিরোধী প্রচারণার অভিযোগে এক সাংবাদিক বিচারের মুখোমুখি


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১২:৩১ পিএম, ১০ সেপ্টেম্বর, ২০২৪
রাষ্ট্রবিরোধী প্রচারণার অভিযোগে এক সাংবাদিক বিচারের মুখোমুখি

ভিয়েতনামের সরকার বিরোধী দুর্নীতি, ভূমি অধিকার এবং পরিবেশসহ বিভিন্ন বিষয়ে প্রচারণা চালানোর অভিযোগে এক সাংবাদিক ও সরকারের কড়া সমালোচক মঙ্গলবার হ্যানয়ে বিচারের মুখোমুখি হচ্ছেন।এনগুয়েন ভু বিন একজন রাজনৈতিক কর্মী। রাষ্ট্রের বিরুদ্ধে অপপ্রচার চালানোর অভিযোগে অভিযুক্ত হয়ে তিনি ২০০০সালের গোড়ার দিকে প্রায় পাঁচ বছর জেলে ছিলেন। 

হ্যানয় পিপলস কোর্টে দোষী সাব্যস্ত হলে, ফৌজদারি কোডের ১১৭ অনুচ্ছেদের অধীনে তাকে ১২ বছর পর্যন্ত কারাভোগ করতে হবে।

বিশ্লেষকরা বলছেন, কমিউনিস্ট ভিয়েতনামের কর্তৃপক্ষ সাম্প্রতিক বছরগুলোতে ভিন্নমতের বিরুদ্ধে দমন-পীড়নের তীব্রতা জোরালো করেছে।

হিউম্যান রাইটস ওয়াচ (ডব্লিওএইচও) এর এশিয়া বিষয়ক সহযোগী পরিচালক প্যাট্রিসিয়া গসম্যান বলেছেন, ‘এনগুয়েন ভু বিন ভিয়েতনামে মানবাধিকার ও গণতন্ত্রের জন্য নিরলসভাবে প্রচারণা চালিয়েছেন।’

গসম্যান বলেন, ‘তার রাজনৈতিক ভিন্নমতের শান্তিপূর্ণ মত প্রকাশ অপরাধ নয়।’ তিনি বিনের অবিলম্বে মুক্তির আহ্বান জানিয়েছেন।

বিন, (৫৫) ফেব্রুয়ারি মাসের শেষের দিকে গ্রেপ্তার হয়েছিলেন। একই দিন এক প্রভাবশালী ইউটিউবার এবং প্রচারক এনগুয়েন চি তুয়েনকেও গ্রেপ্তার করা হয়েছিল। তিনি ও দূষণ এবং ভূমি অধিকার নিয়ে কথা বলেছিলেন।

গত মাসে, তুয়েনকে ‘ভিয়েতনামের সমাজতান্ত্রিক প্রজাতন্ত্রের বিরুদ্ধে তথ্য, নথি এবং উপকরণ তৈরি, সংরক্ষণ এবং প্রচার করার জন্য দোষী সাব্যস্ত করা হয়েছিল। এজন্য তাকে পাঁচ বছরের কারাদন্ড দেওয়া হয়েছিল।

বিন ভিয়েতনামের অফিসিয়াল কমিউনিস্ট পার্টির ‘ভিয়েতনামস জার্নালে’এক দশক সাংবাদিকতা করেছেন।২০০০ সালের শেষের দিকে তিনি পদত্যাগ করেন এবং একটি স্বাধীন রাজনৈতিক দল গঠনের চেষ্টা করেন।গুপ্তচরবৃত্তির জন্য ২০০৩ সালের শেষ থেকে জুন ২০০৭ পর্যন্ত তাকে কারারুদ্ধ করা হয়েছিল।


একুশে সংবাদ/ এস কে

 

 

 

 

 

 

 

Link copied!