AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

টাইফুন ইয়াগির আঘাতে ভিয়েতনামে নিহত ৬৩


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১২:৪৩ পিএম, ১০ সেপ্টেম্বর, ২০২৪
টাইফুন ইয়াগির আঘাতে ভিয়েতনামে নিহত ৬৩

ভিয়েতনামের উত্তরাঞ্চলে টাইফুন ইয়াগির আঘাতের পর মারাত্মক বন্যা ও ভূমিধসে মঙ্গলবার ৬৩ জন নিহত এবং ৪০ জন নিখোঁজ রয়েছে।  ইয়াগির আঘাতের পরপরই মারাত্মক বন্যাদুর্গত এলাকা থেকে হাজার হাজার মানুষকে নিরাপটদ স্থানে সরিয়ে নেওয়ার জন্য উদ্ধার কর্মীরা সেখানে ছুটে যান।

মঙ্গলবার কৃষি মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, বন্যা ও ভূমিধসে প্রায় ৭৫২ জন আহত হয়েছেন।আবহাওয়াবিদদের মতে, ৩০ বছরের মধ্যে ভিয়েতনামে আঘাত হানা ইয়াগি সবচেয়ে শক্তিশালী টাইফুন। শনিবার ঘন্টায় ১৪৯ কিলোমিটার (৯২ মাইল) ইয়াগি স্থলভাগে আঘাত হানে। এতে সেতু ভেঙেছে, ভবনের ছাদ ছিন্ন-বিচ্ছিন্ন এবং কারখানাগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে।দেশের উত্তরাঞ্চলের মানুষ এখন ভযাবহ বন্যার সঙ্গে লড়াই করছে। বেশ কয়েকটি সম্প্রদায় আংশিকভাবে পানির নিচে রয়েছে।

থাই নগুয়েন এবং ইয়েন বাই শহরের কিছু অংশে একতলা বাড়িগুলো মঙ্গলবার ভোররাতে প্রায় সম্পূর্ণভাবে ডুবে যায়। বাসিন্দারা সাহায্যের জন্য ছাদে অপেক্ষা করছেন।হ্যানয়ের কাং হা বা কাই নদী হিসেবে পরিচিত রেড রিভারের (পলিবাহী,লালচে ঘোলাটে পানির প্রবাহ) তীরবর্তী এলাকার সম্প্রদায়গুলোও আংশিকভাবে বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় সেখানকার লোকজনকে সরিয়ে নেয়া হয়েছে।

নদীর কাছাকাছি বসবাসকারী ৫০ বছর বয়সী ফান থি তুয়েত বলেন, তিনি এর আগে কখনো এত বেশি পানি দেখেননি। তিনি বলেন, ‘আমি সব হারিয়েছি, আমার সব শেষ হয়ে গেছে। আমাদের জীবন বাঁচাতে আমাকে উচ্চ ভূমিতে আসতে হয়েছিল। আমরা আমাদের সাথে কোনো আসবাবপত্র আনতে পারিনি। এখন সবকিছুই পানির নিচে।’


একুশে সংবাদ/ এস কে

 

 

 

 

 

 

 

Link copied!