AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ভারতে মাঙ্কিপক্স শনাক্ত


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০১:০২ পিএম, ১০ সেপ্টেম্বর, ২০২৪
ভারতে মাঙ্কিপক্স শনাক্ত

এমপক্সের উপসর্গ থাকা এক যুবককে চিহ্নিত করা হয়েছিল ভারতে। নমুনা পরীক্ষার পর, ওই যুবক এমপক্সে আক্রান্ত বলে নিশ্চিত করেছে দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। এদিকে, এ নিয়ে জনমনে আতঙ্ক বাড়তে থাকায় রাজ্যগুলোকে সতর্ক করে নির্দেশিকা জারি করেছে কেন্দ্র।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ওই যুবক এমপক্সের পশ্চিম আফ্রিকার প্রজাতির দ্বারা সংক্রামিত হয়েছেন। তিনি এখন সুস্থ রয়েছেন। তার অন্য কোনো শারীরিক সমস্যা নেই।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় সোমবার একটি নির্দেশিকা দিয়ে রাজ্যগুলোকে এমপক্স ভাইরাস নিয়ে সতর্ক করেছে। নির্দেশিকায় পরিস্থিতির ওপর নজর রাখতে বলা হয়েছে। কেউ সংক্রমিত হলে বা সংক্রমিত হয়েছে বলে সন্দেহ হলে তাকে আইসোলেশনে রাখার ব্যবস্থাও করতে বলা হয়েছে। সে জন্য হাসপাতালে বিশেষ ব্যবস্থা রাখার কথাও বলা হয়েছে নির্দেশিকায়।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এমপক্সের যে প্রজাতি নিয়ে জরুরি অবস্থা জারি করেছে, তাতে আক্রান্ত হননি ওই যুবক। নির্দেশিকায় এ বিষয়ে আতঙ্কিত হতেও বারণ করা হয়েছে।

সম্প্রতি এমপক্সের ‘ক্লেড-১’ প্রজাতি নিয়ে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ওই যুবক এমপক্স ভাইরাসের ‘ক্লেড-২’ প্রজাতিতে আক্রান্ত হয়েছেন। এই প্রজাতিতে আক্রান্তের খোঁজ এর আগেও মিলেছে ভারতে। ২০২২ সালের জুলাই থেকে ভারতে এই ‘ক্লেড-২’ প্রজাতিতে আক্রান্ত ৩০ জনের সন্ধান মিলেছে।


একুশে সংবাদ/ এস কে

Link copied!