AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইরাকে অভিযানে ইসলামিক স্টেট-এর চার নেতা নিহত


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১২:০৫ পিএম, ১৪ সেপ্টেম্বর, ২০২৪
ইরাকে অভিযানে ইসলামিক স্টেট-এর চার নেতা নিহত

ইরাকের পশ্চিমাঞ্চলে গত মাসে মার্কিন-ইরাকির যৌথ অভিযানে ইসলামিক স্টেট গ্রুপের চার নেতা নিহত হয়েছে। এরমধ্যে দেশটিতে জিহাদি গোষ্ঠীর প্রধানও রয়েছে। মার্কিন সেনাবাহিনী শুক্রবার একথা জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড, বা সেন্টকম গত ২৯ আগস্টের অভিযান সম্পর্কে এক্স-এ এক বিবৃতিতে জানিয়েছে, ‘এই অভিযানটি আইএসআইএস নেতাদের টার্গেট করে চালানো হয়েছিল। ইরাকি বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে হামলার পরিকল্পনা, সঙ্ঘবদ্ধ হওয়া এবং পরিচালনা করার অভিযোগে আইএসআইএসের ক্ষমতাকে ব্যাহত এবং পতন ঘটাতে এই অভিযান চালানো হয়েছিল।’

অভিযানে মোট ১৪ জন আইএস-এর সক্রিয় সদস্য নিহত হয়েছে। এরআগে অবশ্য ১৫ জনের মৃত্যুর খবর প্রকাশ করেছিল মার্কিন বাহিনী। অভিযানে পাঁচ মার্কিন সৈন্য আহত হয়েছে। সেন্টকম দেওয়া তথ্য অনুসারে নিহত চার নেতা আহমাদ আল-ইথাউই নামে পরিচিত ইরাকে ইসলামিক স্টেট গ্রুপের অপারেশন লিডার; আবু হাম্মাম, তিনি পশ্চিম ইরাকে অপারেশন তত্ত্বাবধান করেন; আবু আলী আল-তুনিসি; তিনি প্রযুক্তিগত উন্নয়ন পরিচালনা করেন; এবং শাকির আল-ইসাউই, তিনি পশ্চিম ইরাকে গ্রুপের সামরিক অভিযানের নেতৃত্ব দিয়েছিলেন।

জেনারেল মাইকেল এরিক কুরিলা এক বিবৃতিতে বলেছেন, ‘সেন্টকম আইএসআইএসের স্থায়ীভাবে পতনের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। কারণ, এই জঙ্গি সংগঠনটি মার্কিন যুক্তরাষ্ট্র, আমাদের মিত্র ও অংশীদারদের এবং আঞ্চলিক স্থিতিশীলতার জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে।

ইরাকে জিহাদি বিরোধী জোট বাহিনীর উপস্থিতি নিয়ে বাগদাদ ও ওয়াশিংটনের মধ্যে চলমান আলোচনার মধ্যেই এই অভিযান চালানো হয়।

ইরাক থেকে মার্কিন সৈন্য সম্পূর্ণ প্রত্যাহারের ঘোষণা সত্বেও কোনো সময়সীমা প্রকাশ করা হয়নি।
ইসলামিক স্টেট গোষ্ঠীর বিরুদ্ধে আন্তর্জাতিক জোটের অংশ হিসেবে ইরাকে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রায় ২,৫০০ এবং সিরিয়ায় ৯শ’ সেনা রয়েছে।

একুশে সংবাদ/ এস কে

Link copied!