AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইরানে কারাবন্দি ৩৪ নারীর অনশন


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৫:৪৮ পিএম, ১৬ সেপ্টেম্বর, ২০২৪
ইরানে কারাবন্দি ৩৪ নারীর অনশন

মধ্যপ্রাচ্যের দেশ ইরান। একটি কারাগারে অনশন করেছেন ৩৪ নারী বন্দি । ‘নারী, জীবন, স্বাধীনতা’ আন্দোলনের দুই বছরপূর্তি উপলক্ষে রোববার (১৫ সেপ্টেম্বর) তারা এ কর্মসূচি পালন করেন। পরে শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী নার্গিস মোহাম্মদীর ফাউন্ডেশন এ কথা জানান।

এক প্রতিবেদনে বলা হয়, এভিন কারাগারে ৩৪ জন নারী বন্দি অনশন করেছেন। তারা রাজনৈতিক বন্দি। ‘নারী, জীবন, স্বাধীনতা’ আন্দোলন সমর্থনকারী নারীদের অন্যায্যভাবে আটক করে রেখেছে ইরান সরকার। তারা কারাগারে থাকলেও আন্দোলন চালিয়ে যাওয়ার অংশ হিসেবে মাশা আমিনি হত্যা এবং নারীর স্বাধীনতা আন্দোলনের দ্বিতীয় বার্ষিকীতে অনশন করেছেন।

২০২২ সালের ১৩ সেপ্টেম্বর কুর্দি তরুণী মাশা আমিনিকে গ্রেপ্তার করে নির্যাতন চালায় দেশটির নৈতিকতা পুলিশ। তার ওপর টানা তিন দিন নির্যাতন চলে এবং পরে জানানো হয় মাশার মৃত্যু হয়েছে। সে সময় পুলিশি হেফাজতে আসলে কী ঘটেছিল আজও তা অস্পষ্ট। মাশার বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি সঠিকভাবে হিজাব পরিধান করেননি এবং ইসলামের মূল্যবোধ ক্ষুণ্ন করেছেন।


মাশা আমিনি হত্যার পর ওই বছরের ১৫ সেপ্টেম্বর ইরানে তীব্র আন্দোলন শুরু হয়। বিক্ষোভ দমাতে দমনপীড়ন চালায় ইরান সরকার। গ্রেপ্তার করা হয় হাজারো আন্দোলনকারীকে।

অনশন প্রসঙ্গে মোহাম্মদী তার অফিসিয়াল এক্স অ্যাকাউন্টে এক বিবৃতিতে দিয়েছেন। তিনি ইরানিদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, ‘চলুন, আজ আমরা আমাদের আওয়াজ আরও জোরে তুলি এবং আমাদের সংকল্পকে শক্তিশালী করি।’

 

একুশে সংবাদ/কা.বে./সাএ
 

Link copied!