AB Bank
ঢাকা সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইসরায়েলের ‘আয়রন ডোম’ তৈরির প্রতিষ্ঠানে হিজবুল্লাহর হামলা


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১০:৫৫ এএম, ২৩ সেপ্টেম্বর, ২০২৪
ইসরায়েলের ‘আয়রন ডোম’ তৈরির প্রতিষ্ঠানে হিজবুল্লাহর হামলা

দখলদার ইসরায়েলের অহংকার খ্যাত আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ‘আয়রন ডোম’ প্রস্তুতকারী প্রতিষ্ঠান রাফায়েল কোম্পানির কার্যালয়ে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ। ইসরায়েলের হাইফা এলাকার উত্তরাঞ্চলে চালানো হয়েছে হামলাটি।

রোববার (২২ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল-জাজিরা ও বার্তা সংস্থা মেহের নিউজ।

হিজবুল্লাহ দাবি করেছে, গত সপ্তাহে লেবাননে পেজার ও ওয়াকিটকিতে বিষ্ফোরণের মাধ্যমে চালানো হামলার জবাবে পাল্টা হামলা চালিয়েছে সংগঠনটি।

হিজবুল্লাহ জানিয়েছে, হামলায় বেশ কিছু ফাদি ১ ও ফাদি ২ ক্ষেপণাস্ত্র এবং কাতিউশা রকেট ব্যবহার করা হয়েছে।

সংগঠনটির ভাষ্য অনুযায়ী, তাদের এই হামলা মূলত গত মঙ্গলবার ও বুধবার লেবাননের বিভিন্ন অঞ্চলে ইসরায়েলি শত্রুরা যে নৃশংস গণহত্যার প্রচেষ্টা চালিয়েছে, তারই প্রাথমিক জবাব।

এদিকে ইসরায়েলি ‘আয়রন ডোম’ আকাশ হামলা প্রতিরক্ষা ব্যবস্থার নির্মাতা হিসেবে ব্যাপক পরিচিত রাফায়েল কোম্পানির। এছাড়া উচ্চ-প্রযুক্তির বৈদ্যুতিক বিভিন্ন সরঞ্জামাদি তৈরির জন্যও বেশ খ্যাতি রয়েছে প্রতিষ্ঠানটির।

রাফায়েল প্রতিষ্ঠানের ওয়েবসাইটে ইসরায়েলি প্রতিরক্ষা ব্যবস্থা ‘আয়রন ডোমে’ ব্যবহার করা হয় এমন বিভিন্ন ধরনের রকেট, স্বল্প ও মধ্যম ধরনের ক্ষেপণাস্ত্রসহ অন্যান্য আধুনিক মারণাস্ত্র সংক্রান্ত তথ্য পাওয়া গেছে।

এর আগে গত মঙ্গলবার ও বুধবার হিজবুল্লাহর সদস্যদের ব্যবহৃত কয়েক হাজার পেজার ও ওয়োকিটকিতে একযোগে বিস্ফোরণ হয়। ধারণা করা হচ্ছে এ ঘটনার সঙ্গে ইসরায়েলের সংশ্লিষ্টতা রয়েছে। বিস্ফোরণের এ ঘটনায় ৩৭ জন নিহত এবং তিন হাজার আহত হয়েছেন। এরপর বৃহস্পতিবার রাতে লেবাননে বড় ধরনের বিমান হামলা চালায় ইসরায়েল। এতে হিজবুল্লাহর শতাধিক রকেট লঞ্চার ধ্বংস হয়েছে বলে দাবি করেছে ইসরায়েল।

এছাড়া দক্ষিণ বৈরুতের শহরে বিমান হামলা চালানোর মাধ্যমে লেবাননের সশস্ত্র সংগঠনটির ‘রাদওয়ান বাহিনীর’ নেতা ইব্রাহিম আকিলকে হত্যা করে ইসরায়েল।


একুশে সংবাদ/ এস কে

Link copied!