AB Bank
ঢাকা সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শপথ নিলেন শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১২:৫০ পিএম, ২৩ সেপ্টেম্বর, ২০২৪
শপথ নিলেন শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট

শ্রীলঙ্কার নবনির্বাচিত বামপন্থি প্রেসিডেন্ট অনুড়া কুমারা দিশানায়েকে শপথ নিয়েছেন। সোমবার (২৩ সেপ্টেম্বর) রাজধানী কলম্বোয় আয়োজিত এক অনষ্ঠানে তিনি শপথ গ্রহণ করেছেন। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে। এদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ এবং মার্কিন পররাষ্ট্র দফতর থেকে শ্রীলঙ্কার নবনির্বাচিত প্রেসিডেন্টকে অভিনন্দন বার্তা জানানো হয়েছে।

গণঅভ্যুত্থানের পর প্রথমবারের মতো গত শনিবার দ্বীপ দেশটিতে অনুষ্ঠিত হয় প্রেসিডেন্ট নির্বাচন। এতে সাবেক প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহেসহ প্রতিদ্বন্দ্বীতা করেন ৩৯ জন প্রার্থী।

রোববার প্রাথমিক ফলাফলে দেখা যায়, অন্যদের থেকে এগিয়ে থাকলেও দিশানায়েকের পাল্লায় ভোট পড়ে ৪২ দশমিক ৩১ শতাংশ। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী এসজেবির নেতা সাজিথ প্রেমাদাসা পান ৩২ দশমিক ৭৬ শতাংশ ভোট। দেশটির সংবিধান অনুযায়ী, প্রেসিডেন্ট নির্বাচিত হতে কোনো প্রার্থীকে পেতে হবে মোট ভোটের ৫০ শতাংশের বেশি। ফলে ভোট গণনা গড়ায় দ্বিতীয় দফায়।

শ্রীলঙ্কার নির্বাচন ব্যবস্থায় একটি ব্যালট পেপারে ভোটাররা পছন্দ অনুসারে পর্যায়ক্রমে তিনজন প্রার্থীকে ভোট দেয়ার সুযোগ পান। সেই নিয়ম মেনে এগিয়ে থাকা দুই প্রার্থীকে ‍‍`দ্বিতীয় পছন্দের‍‍` প্রার্থী হিসেবে যারা ভোট দিয়েছিলেন সেগুলো আবার গণনা করা হয়। এতেও বাজিমাত দিশানায়েকের।

একুশে সংবাদ/স.ট./সাএ

Link copied!