AB Bank
ঢাকা মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

চিঠিতে পরিকল্পনা জানিয়েছিলেন রুথ


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১১:৩৮ এএম, ২৪ সেপ্টেম্বর, ২০২৪
চিঠিতে পরিকল্পনা জানিয়েছিলেন রুথ

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হত্যার চেষ্টার অভিযোগে রায়ান ডব্লিউ রুথ নামের এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়। ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচে ১৫ সেপ্টেম্বর ট্রাম্প গলফ খেলছিলেন ট্রাম্প, তখনই এই ঘটনা ঘটে। গলফ মাঠের পাশে ঝোপের মধ্যে এক বন্দুকধারীকে ট্রাম্পের সিক্রেট সার্ভিস সদস্যরা শনাক্ত করেন। বন্দুকধারী পালিয়ে গেলেও পরে কাছাকাছি এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।

বর্তমানে রুথ কারাগারে আছেন এবং তার বিরুদ্ধে গুরুতর অভিযোগ আনা হয়েছে।

আদালতে জমা দেওয়া নথিপত্রে বলা হয়েছে, রুথকে গ্রেফতারের পর তার এক বন্ধুর বাড়ির চিঠির বাক্সে একটি চিঠি পান তদন্তকারীরা। ওই চিঠিতে রুথ লিখেছিলেন, এটা ডোনাল্ড ট্রাম্পকে হত্যার চেষ্টা ছিল। তবে আপনাকে ব্যর্থ করেছি। আমার সর্বোচ্চ চেষ্টাটা করেছিলাম। এখন কাজটা শেষ করা আপনার ওপর নির্ভর করছে। কাজটি যে–ই শেষ করুক না কেন, আমি তাকে ১ লাখ ৫০ হাজার ডলার দেব।

ওই চিঠিতে রুথ এটাও লিখেছিলেন যে প্রেসিডেন্ট হওয়ার জন্য ট্রাম্প যোগ্য নন। ১৫ সেপ্টেম্বরের হত্যাচেষ্টার কয়েক মাস আগেই চিঠিটি বন্ধুর বাসায় রেখেছিলেন তিনি। এ থেকে বোঝা যায়, দীর্ঘ সময় ধরে তিনি ট্রাম্পকে হত্যার পরিকল্পনা করছিলেন। তার বিরুদ্ধে আপাতত আগ্নেয়াস্ত্র–সংক্রান্ত দুটি মামলা করা হয়েছে। এর একটিতে তাঁর সর্বোচ্চ ১৫ বছরের সাজা হতে পারে।

ঘটনার দিন ট্রাম্পের খুব কাছেই অবস্থান করছিলেন রুথ। পালানোর সময় ঘটনাস্থলে তিনি একটি বন্দুক ফেলে যান, যার ওপর টেলিস্কোপ লাগানো ছিল এবং ভেতরে ছিল ১১টি গুলি। বন্দুকটি পরীক্ষা করে দেখা গেছে, তাতে রুথের আঙুলের ছাপ পাওয়া গেছে, যা তাকে হত্যাচেষ্টার ঘটনায় আরও জোরালোভাবে জড়িত করেছে বলে অভিযোগকারীরা জানিয়েছেন।

কয়েক মাস আগে লেখা ওই চিঠি থেকে বোঝা যায়, রুথ দীর্ঘদিন ধরে এই হত্যার পরিকল্পনা করে আসছিলেন। কৌঁসুলিরা দাবি করেছেন, ট্রাম্পকে হত্যার জন্য সে দিন তিনি সম্পূর্ণ প্রস্তুত ছিলেন। রুথের বিরুদ্ধে বর্তমানে আগ্নেয়াস্ত্র সম্পর্কিত দুটি মামলা চলছে, যার একটিতে তার সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ড হতে পারে।

একুশে সংবাদ/ এস কে

Link copied!