AB Bank
ঢাকা মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নিউইয়র্কে জেলেনস্কির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক মোদির


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১২:৩৩ পিএম, ২৪ সেপ্টেম্বর, ২০২৪
নিউইয়র্কে জেলেনস্কির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক মোদির

কোয়াড সম্মেলনের পর যৌথ বিবৃতিতে শান্তিপূর্ণ সমাধানের কথা বলা হয়। তারপরই সোমবার ইউক্রেনের প্রেসিডেন্টের ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। স্থানীয় সময় সোমবার (২৩ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে এই দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়। মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় বার্তাসংস্থা এএনআই।

এর মাধ্যমে একমাসে দু’বার দ্বিপাক্ষিক বৈঠক করলেন উভয় নেতা। প্রথমবার বৈঠক হয়েছিল মোদির ইউক্রেন সফরে। এবার নিউইয়র্কে। সর্বশেষ বৈঠকে ইউক্রেনে চলমান সংঘাতের শান্তিপূর্ণ সমাধানের জন্য সমর্থন পুনরায় নিশ্চিত করেছেন মোদি।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, গত ২৩ আগস্ট ইউক্রেন সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদি। ১৯৯২ সালে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক প্রতিষ্ঠার পর ওই সফরের মাধ্যমেই প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে মোদি পা রাখেন কিয়েভে।

সেখানে জেলেনস্কির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন মোদি। সেখানে তিনি জানান, শান্তি ফেরাতে ভারত সাধ্যমতো চেষ্টা করবে। পরে যৌথ বিবৃতিতে দুই দেশ জানায়, দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করতে একসঙ্গে কাজ করবে দুই দেশ।

মূলত রাশিয়া ও ইউক্রেনের মধ্যে ২ বছরের বেশি সময় ধরে লড়াই চলছে। আলোচনা ও কূটনীতির মাধ্যমে শান্তি ফেরানোর বার্তা দিচ্ছে ভারত। একদিন আগে কোয়াড সম্মেলনেও রাশিয়া-ইউক্রেনের লড়াইয়ের প্রসঙ্গ নিয়ে আলোচনা হয়।

ভারতের এই প্রধানমন্ত্রী বর্তমানে তিনদিনের সফরে আমেরিকায় রয়েছেন। সেখানে তিনি আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন। কোয়াড সম্মেলনে অংশ নিয়েছেন। এছাড়া বিশ্বের প্রথম সারির টেকনোলজি সংস্থাগুলোর সিইওদের সঙ্গেও বৈঠক করেছেন।

আর সোমবার জাতিসংঘের সাধারণ পরিষদেও বক্তব্য রেখেছেন মোদি। সেখানে ভারতীয় এই প্রধানমন্ত্রী বলেছেন, “মানবতার সাফল্য লুকিয়ে আছে আমাদের সমবেত শক্তির ওপর। কখনোই তা যুদ্ধক্ষেত্রে নয়।”

 

একুশে সংবাদ/ঢা.প./সাএ

 

Link copied!