AB Bank
ঢাকা শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইউক্রেনকে আরো ৩৭৫ মিলিয়ন ডলারের সহায়তা দিচ্ছে


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৫:০৩ পিএম, ২৬ সেপ্টেম্বর, ২০২৪
ইউক্রেনকে আরো ৩৭৫ মিলিয়ন ডলারের সহায়তা দিচ্ছে

ইউক্রেন যুদ্ধের শুরু থেকে রাশিয়ার বিরুদ্ধে অকুণ্ঠ সমর্থন দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। জাতিসংঘের সাধারণ অধিবেশনে বিশ্ব নেতারা দেশ যখন যুদ্ধ এবং হানাহানি বন্ধের দাবি জানাচ্ছে, ঠিক তখন ইউক্রেনে আরো সামরিক সহায়তা পাঠানোর ঘোষণা দিয়েছে জো বাইডেন প্রশাসন। 

বুধবার (২৫ সেপ্টেম্বর) ৩৭৫ মিলিয়ন (৩৭ কোটি ৫০ লাখ) ডলারের নতুন সহায়তা প্যাকেজ ঘোষণা করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

এর আওতায় ইউক্রেনের জন্য গোলাবারুদ, আকাশ প্রতিরক্ষা, ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র, ক্লাস্টার যুদ্ধাস্ত্র, হালকা কৌশলগত যানবাহনসহ বিপুল পরিমাণ সমরাস্ত্র ও সামরিক সরঞ্জাম পাঠাবে যুক্তরাষ্ট্র।

ব্লিঙ্কেন এক বিবৃতিতে বলেছেন, রাশিয়ার নৃশংস আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনের প্রতিরক্ষায় যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ। ওয়াশিংটন ‘যত দ্রুত সম্ভব’ এসব সহায়তা ইউক্রেনে পাঠাবে।

এর আগে, দিনের শুরুতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং অন্যান্য বিশ্ব নেতারা ইউক্রেনের পুনরুদ্ধার ও পুনর্গঠনের জন্য সমর্থনের একটি যৌথ ঘোষণাপত্রে স্বাক্ষর করেন। এতে ইউক্রেনকে ‘ভবিষ্যতে, যুদ্ধে এবং শান্তিতে’ সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছেন তারা।

ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে অংশগ্রহণের পাশাপাশি হোয়াইট হাউসের সঙ্গে বৈঠকের উদ্দেশ্যে বর্তমানে যুক্তরাষ্ট্র সফর করছেন। সেই পটভূমিতেই ইউক্রেনের জন্য নতুন সহায়তা ও পূর্ণ সমর্থনের এসব ঘোষণা এলো।

জাতিসংঘের ভাষণে জেলেনস্কি রাশিয়ার ‘ঔপনিবেশিক যুদ্ধ’-এর বিরুদ্ধে দাঁড়াতে বিশ্ববাসীর প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, বিশ্ব আগেই ঔপনিবেশিক যুদ্ধ ও বড় শক্তিগুলোর ষড়যন্ত্রের মধ্য দিয়ে গেছে, যার মূল্য দিতে হয়েছে ছোটদের।

বৃহস্পতিবার ওয়াশিংটন ডিসিতে যাবেন জেলেনস্কি। সেখানে তিনি মার্কিন প্রেসিডেন্ট বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে দেখা করবেন। এসময় রাশিয়াকে পরাজিত করার জন্য ইউক্রেনের ‘বিজয় পরিকল্পনা’ উন্মোচনের প্রতিশ্রুতি দিয়েছেন জেলেনস্কি।

সূত্র: সিএনএন

একুশে সংবাদ/ এস কে

Link copied!