AB Bank
ঢাকা শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার তরুণদের জন্য যুক্তরাষ্ট্রের নতুন উদ্যোগ


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৭:৪৭ পিএম, ২৬ সেপ্টেম্বর, ২০২৪
বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার তরুণদের জন্য যুক্তরাষ্ট্রের নতুন উদ্যোগ

বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার সাত দেশের তরুণ প্রজন্মের নেতাদের সমন্বয়ে নতুন একটি মহাউদ্যোগ চালু করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রবিষয়ক দপ্তর। স্থানীয় সময় বুধবার (২৫ সেপ্টেম্বর) এ দপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, গতকাল যুক্তরাষ্ট্রের জনকূটনীতিবিষয়ক ভারপ্রাপ্ত আন্ডার সেক্রেটারি লি স্যাটারফিল্ড এবং দেশটির দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু যৌথভাবে ‘ইয়ং সাউথ এশিয়ান লিডার্স ইনিশিয়েটিভ (ওয়াইএসএএলআই)’ নামের এ উদ্যোগ চালু করেন। প্ল্যাটফর্মটি বাংলাদেশ, ভুটান, ভারত, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কার তরুণ-তরুণীদের ঐক্যবদ্ধ করবে। অর্থনৈতিক সুবিধা, পরিবেশগত পুনর্জাগরণ ও নাগরিক অংশগ্রহণসহ গুরুত্বপূর্ণ নানা অভিন্ন ইস্যুতে কাজ করবে এ প্ল্যাটফর্ম।

দক্ষিণ এশিয়ার এই সাত দেশে ৪২ কোটির বেশি তরুণ-তরুণীর বসবাস। ওয়াইএসএএলআই নামের উদ্যোগটি এই উদীয়মান তরুণ জনশক্তিকে সংযুক্ত করার সুবিধা, নেতৃত্বের প্রশিক্ষণ, পেশাগত অভিজ্ঞতার বিনিময় ও একাডেমিক ফেলোশিপের সুযোগ দেবে; যাতে নিজেদের দেশের ভেতরে ও এ অঞ্চলে ইতিবাচক প্রভাব ছড়িয়ে দিতে তারা তাদের এই প্রচেষ্টার মাধ্যমে সহায়তা পান।

গতকাল যুক্তরাষ্ট্রের জনকূটনীতিবিষয়ক ভারপ্রাপ্ত আন্ডার সেক্রেটারি লি স্যাটারফিল্ড এবং দেশটির দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ‘ইয়ং সাউথ এশিয়ান লিডার্স ইনিশিয়েটিভ (ওয়াইএসএএলআই)’ নামের এ উদ্যোগ চালু করেন।

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে এক অনুষ্ঠানে নতুন ওই উদ্যোগ চালুর কথা ঘোষণা করা হয়। অনুষ্ঠানে দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের সরকারি কর্মকর্তা, বেসরকারি খাত ও নাগরিক সমাজের অংশীদার এবং শিক্ষার্থীরা অংশ নেন। এটি বিশ্বজুড়ে তরুণদের মধ্যে পারস্পরিক যোগাযোগ প্রতিষ্ঠা ও তাদের ক্ষমতায়নের লক্ষ্যে যুক্তরাষ্ট্রের অব্যাহত প্রতিশ্রুতিরই প্রতিফলন এবং তরুণদের নিয়ে গড়ে তোলা নেটওয়ার্কের দক্ষিণ এশিয়ায় সম্প্রসারণ।

এর আগে, বিশ্বজুড়ে বিভিন্ন অঞ্চলভিত্তিক দেশগুলোর তরুণ-তরুণীদের নিয়ে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে যেসব রিজিওনাল সংগঠন - ইয়ং আফ্রিকান লিডার্স ইনিশিয়েটিভ (ওয়াইএএলআই), ইয়ং সাউথইস্ট এশিয়ান লিডার্স ইনিশিয়েটিভ (ওয়াইএসইএএলআই) ও ইয়ং লিডার্স অব দ্য আমেরিকাস ইনিশিয়েটিভ (ওয়াইএলএআই) গড়ে উঠেছিল নতুন এই উদ্যোগ সেগুলোর সঙ্গে যুক্ত হয়ে যাবে। 

 

একুশে সংবাদ/এনএস

Link copied!