AB Bank
ঢাকা শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

যুক্তরাষ্ট্রের দিকে ধেয়ে গেছে হারিকেন ‘হেলেন’


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১২:৫১ পিএম, ২৭ সেপ্টেম্বর, ২০২৪
যুক্তরাষ্ট্রের দিকে ধেয়ে গেছে হারিকেন ‘হেলেন’

যুক্তরাষ্ট্রের দিকে ধেয়ে গেছে হারিকেন ‘হেলেন’। সৈকতে আছড়ে পড়ছে ভয়াবহ সব ঢেউ। বাতাসের গতিও ছিল তীব্র। এরই মধ্যে মুষলধারে বৃষ্টি শুরু হয়েছে ফ্লোরিডা উপকূলে। এতে জলাবদ্ধতা তৈরি হয়েছে রাস্তাঘাটে।স্থানীয় সময় বৃহস্পতিবার মেক্সিকোর দক্ষিণাঞ্চলীয় উপকূল থেকে তীব্র বেগে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলের দিকে এগিয়ে যায় হারিকেন হেলেন।

এর আগে ক্যাটাগরি-৪ হারিকেনের সতর্কতা দিয়ে যুক্তরাষ্ট্রের আবহাওয়া দফতরের পূর্বাভাসে জানানো হয়, প্রতি ঘণ্টায় আড়াইশ’ কিলোমিটারের বেশি গতিবেগে ধেয়ে আসছে হেলেন। এর প্রভাবে জর্জিয়া ও ক্যারোলাইনায় বাড়তে পারে পানি। জরুরি সতর্কতা জারি করা হয়েছে ভার্জিনিয়া অঙ্গরাজ্যেও।

মেক্সিকো উপকূল থেকে ক্রমশ ফ্লোরিডার দিকে এগিয়ে গেলেও, এখনও ব্যাপক তাণ্ডব চালাচ্ছে দক্ষিণাঞ্চলীয় উপকূলে। এতে ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন উপকূলীয় বাসিন্দারা। বন্যার পানিতে ভেসে গেছে রাস্তাঘাট ও ঘরবাড়ি। সরিয়ে নেয়া হয়েছে বহু বাসিন্দাকে।

এদিকে, তুমুল তাণ্ডবের পর কিছুটা দুর্বল হয়ে প্রশান্ত মহাসাগরীয় উপকূলের ওপর দিয়ে বয়ে যায় ঝড় ‘জন’।

তবে এটি আরও শক্তিশালী হতে পারে বলে সতর্কতা জারি করেছে মেক্সিকোর আবহাওয়া বিভাগ। এরই মধ্যে জন’র আঘাতে বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে এক লাখেরও বেশি বাড়িঘর। ভেঙে পড়েছে গাছপালা ও বাড়িঘর। চার হাজারের বেশি বাসিন্দাকে সরিয়ে নেয়া হয়েছে নিরাপদ স্থানে।

একুশে সংবাদ/ এস কে

Link copied!