AB Bank
ঢাকা সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইসরায়েলে চলতি বছর মশাবাহী ভাইরাসে প্রাণহানি ৭১


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০২:২৭ পিএম, ৩০ সেপ্টেম্বর, ২০২৪
ইসরায়েলে চলতি বছর মশাবাহী ভাইরাসে প্রাণহানি ৭১

হামাস, হিজবুল্লাহ’র মতো শক্তিশালী সশস্ত্র গোষ্ঠিগুলোকে একের পর এক ঘায়েল করছে যে ইসরায়েল, সেই ইসরয়েলকে এবার কুপোকাত করছে ছোট্ট প্রাণি-মশা। ডেঙ্গু, ম্যালেরিয়া কিংবা টাইফয়েড নয়; মশার কামড়ে ছড়াচ্ছে ওয়েস্ট নাইল নামের প্রাণঘাতী এক ভাইরাস। এরই মধ্যে ইসরায়েলের দক্ষিণ ও মধ্যাঞ্চলে আশঙ্কাজনকহারে বেড়েছে সংক্রমণ। মৃত্যুর হারও কম নয়।

স্থানীয় গণমাধ্যমগুলো বলছে, এ রোগে আক্রান্ত হয়ে মৃতের হার ৭ শতাংশ। আক্রান্তদের বেশিরভাগই বয়োজ্যেষ্ঠ। চলতি বছর ওয়েস্ট নাইল ভাইরাসে আক্রান্ত হয়েছে প্রায় ১ হাজার ইসরায়েলি; প্রাণ গেছে ৭১ জনের।

চিকিৎসকরা বলছেন, আক্রান্ত হলেও খুব সহজ হয় না রোগটির নির্ণয়। কারণ আক্রান্তদের ৮০ শতাংশের শরীরেই দেখা দেয় না কোনো ধরনের উপসর্গ। আর ১৯ শতাংশের জ্বর, মাথাব্যথা ও শরীর ব্যথা হলেও বোঝা যায় না রোগটি কি সাধারণ ফ্লু নাকি ওয়েস্ট নাইল ভাইরাস। আক্রান্তদের মধ্যে ১ শতাংশেরও কম রোগী ভুগতে পারে মেনিনজাইটিস বা মস্তিষ্কের তীব্র প্রদাহের মতো উপসর্গে।

সংশ্লিষ্টরা বলছেন, ইসরায়েলে অপরিচিত নয় এই রোগ। সাধারণত, প্রতিবছরই জুলাই থেকে অক্টোবর- পাঁচ মাস থাকে এ রোগের মৌসুম। তবে, আগে কখনোই এবারের মতো ভয়ংকর রূপ নেয়নি সেটি। বিশেষজ্ঞরা বলছে, চলমান যুদ্ধ পরিস্থিতিতে স্বাস্থ্যখাতে যথাযথ নজর না দেয়ায় বেড়েছে এ ভাইরাসের প্রকোপ।


একুশে সংবাদ/যু/ট/এন

 

 

Link copied!