AB Bank
ঢাকা বুধবার, ০২ অক্টোবর, ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

যেকোনো সময় ইরানে হামলা, লক্ষ্য তেল উৎপাদন কেন্দ্র


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৫:৩৩ পিএম, ২ অক্টোবর, ২০২৪
যেকোনো সময় ইরানে হামলা, লক্ষ্য তেল উৎপাদন কেন্দ্র

ইরানের বিরুদ্ধে পাল্টা হামলার পরিকল্পনা করছে ইসরাইল । এতে দেশটির তেল উৎপাদন কেন্দ্র ও অন্যান্য কৌশলগত অবকাঠামোকে লক্ষ্যবস্তু করা হতে পারে। বুধবার (২ অক্টোবর) এক্সিওস নিউজ সাইটের বরাত দিয়ে ইসরাইলি সংবাদমাধ্যম দ্য টাইমস অব ইসরাইলের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।


ইসরাইলি কর্মকর্তা জানিয়েছেন, ইসরাইলের পরিকল্পা অনুযায়ী এর সম্ভাব্য লক্ষ্যবস্তু ইরানের তেল উৎপাদন স্থাপনা। তবে, ইরানের জেষ্ঠ্য নেতাদের হত্যা করার লক্ষ্যে ইরানের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থায়ও হামলার সম্ভাবনা রয়েছে।

এক্সিওসের প্রতিবেদনে বলা হয়েছে, হামলা চালানোর বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। একই সঙ্গে হামলার সময়ও নির্ধারণ করা হয়নি। তবে ইসরাইল কয়েকদিনের মধ্যেই হামলা চালাতে পারে।
 
ইসরাইলি কর্মকর্তা আরও জানিয়েছেন, যদি ইসরাইলের প্রতিশোধমূলক হামলার জবাবে তেহরান আরেকটি হামলা চালায় সেক্ষেত্রে ইরানের পরমাণু স্থাপনায় হামলাসহ সব ধরনের বিকল্পই ইসরাইলের বিবেচনায় থাকবে।

মঙ্গলবারের (১ অক্টোবর) ইসরাইলের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে ইরান ১৮০টিরও বেশি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এর মধ্যে কিছু ‘হাইপারসনিক ফাত্তাহ’ ক্ষেপণাস্ত্রও ছিল, যেগুলোর সর্বোচ্চ গতি ঘণ্টায় ১০ হাজার মাইল বলে ধারণা করা হচ্ছে।
 
ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড এক বিবৃতিতে দাবি করেছে, তারা ইসরাইলে আক্রমণ করার জন্য প্রথমবারের মতো ‘হাইপারসনিক ক্ষেপণাস্ত্র’ ব্যবহার করেছে এবং ৯০ শতাংশ ক্ষেপণাস্ত্র নিখুঁতভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!