AB Bank
ঢাকা মঙ্গলবার, ০৮ অক্টোবর, ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

‘গণহত্যা’র চড়া মূল্য দিতে হবে: এরদোয়ান


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০১:৩১ পিএম, ৮ অক্টোবর, ২০২৪
‘গণহত্যা’র চড়া মূল্য দিতে হবে: এরদোয়ান

গাজায় ‘গণহত্যা’ চালানোর জন্য ইসরাইলকে চড়া মূল্য দিতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। সোমবার (৭অক্টোবর) ফিলিস্তিনের ইসরাইলি আগ্রাসনের বর্ষপূর্তিতে তিনি এ হুঁশিয়ারি দেন।সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এরদোয়ান লিখেছেন, ‘এটা ভুলে যাওয়া উচিত হবে না যে দ্রুতই হোক বা দেরিতে, ইসরাইলকে এ গণহত্যার মূল্য দিতে হবে। এক বছর ধরে এটা চলেছে। এখনো তা অব্যাহত রয়েছে।’

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জোবাইডেন ও এদিন বলেছেন,  হামাস ও ইসরাইল সংঘাতের এক বছরে অনেক বেশি বেসামরিক মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। ওয়াশিংটন থেকে এএফপি জানায়।

এক বছর আগে তিনি ইসরাইলকে যে বার্তা দিয়েছিলেন তার পুনরাবৃত্তি করে বাইডেন বলেন, ‘আপনারা একা নন, আমরা আছি আপনাদের পাশে।’

বাইডেন বলেন, আজকে এমনকি প্রতিদিনিই আমি জিম্মি এবং তাদের পরিবারের কথা স্মরণ করি। এছাড়াও তিনি যুক্তরাষ্ট্রে ইহুদি বিদ্বেষের ভয়ঙ্কর উত্থানের নিন্দা জানিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, হামাসের হাতে জিম্মিদের বাড়িতে ফিরিয়ে না আনা পর্যন্ত তিনি গাজায় যুদ্ধবিরতি চুক্তি কার্যকরের কাজ বন্ধ করবেন না। সেই সঙ্গে লেবাননের বিষয়ে তিনি বলেন, লেবাননে কূটনৈতিক সমাধানই দীর্ঘস্থায়ী শান্তির একমাত্র পথ।

গত বছরের ৭অক্টোবর ইসরাইলে হামাসের হামলায় প্রায় ১২শ’ মানুষ নিহত হয়। আর ২৫০ জনকে জিম্মি করে নিয়ে যায় হামাস যোদ্ধারা। এর জবাবে ওইদিন থেকেই গাজায় হামলা চালিয়ে আসছে ইসরাইলি সেনাবাহিনী। দীর্ঘ এক বছরে ইসরাইলি হামলায় গাজায় প্রায় ৪২ হাজার বেসামরিক নাগরিক নিহত হয়েছে। নিহতদের বেশির ভাগই নারী ও শিশু। আহত হয়েছে কমপক্ষে ৯৭ হাজারেরও বেশি।

এদিকে জাতিসংঘের সর্বশেষ প্রাপ্ত তথ্যানুযায়ী গাজায় ইসরাইলি হামলায় নিহত শিশুর সংখ্যা ১৬ হাজার।

একুশে সংবাদ/ এস কে 

Link copied!