AB Bank
ঢাকা সোমবার, ২৮ অক্টোবর, ২০২৪, ১২ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নতুন আরেকটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ কেন্দ্র নির্মাণ করছে ভারত


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১২:০৭ এএম, ১৫ অক্টোবর, ২০২৪
নতুন আরেকটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ কেন্দ্র নির্মাণ করছে ভারত

নতুন আর একটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ কেন্দ্র নির্মাণ করছে ভারত। গত সপ্তাহে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে মন্ত্রিসভার এক বৈঠকে কেন্দ্রটি স্থাপনের অনুমোদন দেওয়া হয়েছে।

প্রস্তাবিত এই নতুন উৎক্ষেপণ কেন্দ্রটি নির্মাণ করা হবে দক্ষিণাঞ্চলীয় রাজ্য অন্ধ্রের কৃষ্ণা জেলার নাগায়ালঙ্কা গ্রামে। কেন্দ্রটি প্রস্তুত করা হলে সারফেস টু এয়ার মিসাইল, অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইলসহ ভারতের তৈরি সব ধরনের স্বল্প-মাঝারি ও দূরপাল্লার ক্ষেপণস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ করা সম্ভব হবে সেখানে।

বর্তমানে ভারতের একমাত্র ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ কেন্দ্রটি ওড়িশা রাজ্যের ড. আব্দুল কালাম দ্বীপে অবস্থিত। এক সময় দ্বীপটির নাম ছিল হুইলার দ্বীপ। অগ্নি, পৃথ্বি, ব্রহ্মা, অস্ত্র, নির্ভয়সহ ভারতের যাবতীয় ল্যান্ডমার্ক ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ হয়েছে এই কেন্দ্রটি থেকে।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীন সংস্থা ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) সম্প্রতি সরকারকে চিঠি দিয়েছিল। সেই চিঠিতে বলা হয়েছিল যে ডিআরডিও সম্প্রতি বেশ কিছু নতুন ক্ষেপণাস্ত্র নির্মাণের কাজ শেষ করে এনেছে এবং সেগুলোর কার্যকারিতা পরীক্ষার জন্য নতুন একটি উৎক্ষেপণ কেন্দ্র প্রয়োজন।

নতুন এসব ক্ষেপণাস্ত্রের মধ্যে রয়েছে শর্ট রেঞ্জ এয়ার ডিফেন্স সিস্টেম (শোরাড), ম্যান-পোর্টেবল অ্যান্টি-ট্যাংক গাইডেড মিসাইল, অ্যান্টি-ট্যাংক গাইডেড মিসাইল, কুইক রিঅ্যাকশন সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম প্রভৃতি।

গত মে মাসে ওড়িশায় নিজেদের তৈরি সাবমেরিন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র স্মার্তের পরীক্ষামূলক উৎক্ষেপণ করেছে ভারতের প্রতিরক্ষা বাহিনী।

 

একুশে সংবাদ/এনএস

Link copied!