AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪, ৩১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ব্রিটিশ সেনাবাহিনীর বিশ্বাস, ইউক্রেন পরাজয়ের দ্বারপ্রান্তে


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৯:৩৫ পিএম, ১৬ অক্টোবর, ২০২৪
ব্রিটিশ সেনাবাহিনীর বিশ্বাস, ইউক্রেন পরাজয়ের দ্বারপ্রান্তে

ভলোদিমির জেলেনস্কি যখন রাশিয়ার বিরুদ্ধে ‘বিজয় পরিকল্পনা’ করছেন, তখন ইউক্রেন ও রাশিয়া সংঘাত নিয়ে বাজে কিছুর প্রত্যাশা করছে ব্রিটিশ সেনাবাহিনী। তাদের বিশ্বাস, পরাজয়ের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে ইউক্রেন। যেকোনো সময় কিয়েভের পতন হতে পারে। সেনা সূত্রের বরাত মঙ্গলবার (১৫ অক্টোবর) ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি এক্সপ্রেস এ খবর জানিয়েছে।

দুই বছরেরও বেশি সময় ধরে রাশিয়া-ইউক্রেন সংঘাত অব্যাহত রয়েছে। যুদ্ধক্ষেত্রে উভয় পক্ষের মধ্যে তুমুল লড়াই চলছে। পশ্চিমা অত্যাধুনিক সব অস্ত্র নিয়েও যুদ্ধে মার খাচ্ছে ইউক্রেনীয় বাহিনী। এরপরও গত একমাস ধরে বিদেশি নেতাদের কাছে ‍‍`বিজয় পরিকল্পনা‍‍` তুলে ধরেছেন দেশটির নেতা ভ্লাদিমির জেলেনস্কি।

বুধবার (১৬ অক্টোবর) ইউক্রেনীয় সংসদ সদস্য ও সাধারণ জনগণের পাশাপাশি ইউরোপীয় কাউন্সিলের কাছেও এ ‘বিজয় পরিকল্পনা’ উন্মোচন করেছেন তিনি। পরিকল্পনায় আগামী বছরের মধ্যে রাশিয়ার সাথে যুদ্ধ শেষ করার জন্য কিয়েভকে শক্তিশালী করতে জরুরি পদক্ষেপ নিতে মিত্রদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

জেলেনস্কি রাশিয়ার সঙ্গে যুদ্ধ শেষ করতে সহায়তার বিনিময়ে ইউক্রেনের খনিজ সম্পদ আহরণে পশ্চিমাদের এগিয়ে আসার প্রস্তাব দিয়েছেন। একই সঙ্গে তিনি জানিয়েছেন, বিজয়ী হলে ইউক্রেনীয় সেনারা ন্যাটোর নিরাপত্তা বাড়াতে এবং ইউরোপে মার্কিন বাহিনীর বিকল্প হিসাবে কাজ করতে পারে।

পার্লামেন্টে দেয়া ভাষণে জেলেনস্কি বলেন, ‘আমাদের অংশীদারদের সাথে মিলে আমাদের অবশ্যই পরিস্থিতি পরিবর্তন করতে হবে যাতে যুদ্ধ শেষ হয়। পুতিন যাই চাক না কেন, আমাদের সবাইকে অবশ্যই পরিস্থিতি পরিবর্তন করতে হবে যাতে রাশিয়া শান্তি চুক্তিতে বাধ্য হয়।’

তবে জেলেনস্কি বিজয়ের স্বপ্ন দেখলেও ব্রিটিশ সেনাবাহিনী সামনে ইউক্রেনের পরাজয় দেখছে। শুরু থেকে ইউক্রেনের অন্যতম প্রধান অস্ত্র সরবরাহকারী হিসেবে ব্রিটেন বরাবরই প্রকাশ্যে রাশিয়ার সাথে সংঘর্ষে কিয়েভের আপসহীন অবস্থানকে সমর্থন করে এলেও তবে তার জেনারেলদের ব্যক্তিগত মূল্যায়ন হল, পরিস্থিতি ইউক্রেনের প্রতিকূলে।

একটি সামরিক সূত্র ডেইলি এক্সপ্রেসকে বলেছে, ‘আমি আজ খুব সিনিয়র একজন ব্রিটিশ সেনা কর্মকর্তার সাথে কথা বলেছি। তিনি আমাকে বলেছেন যে, ইউক্রেন রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে হেরে যাওয়ার পথে। পরিস্থিতি খুবই গুরুতর।’

 

একুশে সংবাদ/এনএস

Link copied!