AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪, ১ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইসরায়েলের অর্থনীতিতে বড় ধাক্কা


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৬:২৯ পিএম, ১৭ অক্টোবর, ২০২৪
ইসরায়েলের অর্থনীতিতে বড় ধাক্কা

গাজায় এক বছর ধরে যুদ্ধ চালিয়ে এখন চাপের মুখে পড়েছে ইসরায়েলের অর্থনীতি। ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসকে নির্মূল করতে ২০২৩ সালের অক্টোবর থেকেই গাজায় যুদ্ধ শুরু করে দখলদার ইসরায়েল। এতে অনেকটা থমকে গেছে দেশটির অর্থনীতির চাকা।

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে ইসরায়েলের মোট দেশজ উৎপাদন বা জিডিপি বার্ষিক ভিত্তিতে মাত্র শূন্য দশমিক ৩ শতাংশ বেড়েছে। এমন তথ্যই উঠে এসেছে দেশটির সেন্ট্রাল ব্যুরো অব স্ট্যাটিস্টিকসের সবশেষ পরিসংখ্যানে। পরিসংখ্যান বলছে, বছরের দ্বিতীয় প্রান্তিকে প্রত্যাশার তুলনায় কম প্রবৃদ্ধি হয়েছে ইসরায়েলের অর্থনীতিতে।

ইসরায়েলের সেন্ট্রাল ব্যুরো অব স্ট্যাটিস্টিকসের বরাতে দ্য টাইমস অব ইসরায়েল জানায়, গেল এপ্রিল–জুন প্রান্তিকে ইসরায়েলেরমোট দেশজ উৎপাদন বা জিডিপি বার্ষিক ভিত্তিতে মাত্র শূন্য দশমিক ৩ শতাংশ বেড়েছে। অথচ মাত্র এক মাস আগেও প্রবৃদ্ধির হার ছিল দশমিক ৭ শতাংশ।

গেল আগস্টে পরিসংখ্যান ব্যুরো ধারণা করেছিল, চলতি বছর প্রবৃদ্ধি হবে ১ দশমিক ২ শতাংশ। যেখানে এপ্রিল–জুন প্রান্তিকে প্রবৃদ্ধির হার ২ দশমিক ৩ থেকে ৫ শতাংশ পর্যন্ত হওয়ার ধারণা করছেন অর্থনীতিবিদরা।

ইসরায়েলের অর্থনীতিতে যতটুকু প্রবৃদ্ধি হয়েছে, তার পেছনে ভূমিকা রেখেছে ভোক্তা ও রাষ্ট্রের ব্যয় বৃদ্ধি এবং স্থায়ী সম্পদে বিনিয়োগ। তবে এ সময়ে কমেছে দেশটির পণ্য রফতানি।

গেল সপ্তাহে ব্যাংক অব ইসরায়েল ২০২৪ সালের জন্য দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি প্রাক্কলন ১ দশমিক ৫ শতাংশ থেকে কমিয়ে এনেছে শূন্য দশমিক ৫ শতাংশে। একদিকে যেমন ইসরায়েলের অর্থনীতি দুর্বল হচ্ছে, অন্যদিকে বাড়ছে মূল্যস্ফীতি। এমন প্রেক্ষাপটে দেশটির কেন্দ্রীয় ব্যাংক সুদের হার বাড়াতে পারে বলে ধারণা খাত সংশ্লিষ্টদের।

একুশে সংবাদ/ এস কে

Link copied!