AB Bank
ঢাকা শনিবার, ১৯ অক্টোবর, ২০২৪, ২ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ভারতীয় এজেন্টকে অভিযুক্ত করল যুক্তরাষ্ট্র


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৯:৫৪ পিএম, ১৮ অক্টোবর, ২০২৪
ভারতীয় এজেন্টকে অভিযুক্ত করল যুক্তরাষ্ট্র

মার্কিন যুক্তরাষ্ট্রে একজন শিখ বিচ্ছিন্নতাবাদী নেতাকে হত্যার ব্যর্থ ষড়যন্ত্রে ভূমিকার জন্য এক ভারতীয় গোয়েন্দা কর্মকর্তাকে অভিযুক্ত করা হয়েছে। বিচার বিভাগ বৃহস্পতিবার একথা জানায়।অভিযুক্ত ৩৯ বছর বয়সী বিকাশ যাদব এখনো পলাতক রয়েছেন। তার বিরুদ্ধে হত্যার জন্য খুনি ভাড়া করা এবং অর্থ পাচারের ষড়যন্ত্রের অভিযোগ রয়েছে বলে জানিয়েছে মার্কিন বিচার বিভাগ।

নিউইয়র্কে বসবাসকারী মার্কিন ও কানাডিয়ান নাগরিক গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যার ষড়যন্ত্রে যাদব মার্কিন যুক্তরাষ্ট্রে অভিযুক্ত দ্বিতীয় ভারতীয় নাগরিক।জুন মাসে ৫৩ বছর বয়সী নিখিল গুপ্তকে চেক প্রজাতন্ত্র থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ করার পর হত্যার ষড়যন্ত্রে জড়িত না থাকার কথা বলে নিজেকে নির্দোষ দাবি করেন।পান্নুন নিউইয়র্ক-ভিত্তিক শিখস ফর জাস্টিস নামে পরিচিত একটি গোষ্ঠীর সাথে যুক্ত। এটি বিপুল শিখ জনসংখ্যা-অধ্যুষিত উত্তর ভারতীয় রাজ্য পাঞ্জাবের বিচ্ছিন্নতা তথা স্বাধীনতার পক্ষে কাজ করে।

পান্নুন এক্স-এ একটি বিবৃতিতে, কথিত হত্যার চক্রান্তকে ‘ভারতের আন্তর্জাতিক সন্ত্রাসবাদের নির্লজ্জ ঘটনা’ এবং ‘বাক স্বাধীনতা ও গণতন্ত্রের জন্য হুমকি’ বলে নিন্দা করেছেন।বিচার বিভাগ যাদবকে চক্রান্তের জন্য অভিযুক্ত করে বলেছে, তিনি হত্যাকান্ডের জন্য ২০২৩ সালের মে মাসে একজন হিটম্যান ভাড়া করতে গুপ্তকে নিয়োগ করেন।

গুপ্ত একজন হিটম্যান ভাড়া করতে তার কাছে অপরাধের সহযোগী বলে মনে হয়েছে এমন এক ব্যক্তির সাথে যোগাযোগ করেন বলে অভিযোগ রয়েছে। ওই ব্যক্তিটি আসলে মার্কিন ড্রাগ এনফোর্সমেন্ট অ্যাডমিনিস্ট্রেশন (ডিইএ)’র সাথে কাজ করে এমন একজন গোপন সূত্র।

ডিইএ প্রধান অ্যান মিলগ্রাম এক বিবৃতিতে বলেন, ‘ভারত সরকারের একজন কর্মচারী যাদব তার কর্তৃত্বের অবস্থান ও গোপনীয় তথ্যের অ্যাক্সেস ব্যবহার করে এখানে মার্কিন মাটিতে ভারত সরকারের একজন সোচ্চার সমালোচককে হত্যার প্রচেষ্টা চালানোর নির্দেশ দেন।’

অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড বলেছেন, বিচার বিভাগ ‘আমেরিকান নাগরিকদের ক্ষতি করতে এবং তাদের চুপ করে দিতে চায় এমন ব্যক্তিকে তার অবস্থান বা ক্ষমতার নৈকট্য নির্বিশেষে জবাবদিহিতার আওতায় আনতে নিরলস থাকবে।’

- রাষ্ট্রদূতদের বহিষ্কার -

বিচার বিভাগের মতে, যাদব, ভারত সরকারের মন্ত্রিপরিষদ সচিবালয়ে যেখানে দেশের বিদেশি গোয়েন্দা সংস্থা, গবেষণা ও বিশ্লেষণ উইং (র’) রয়েছে, সেখানে নিযুক্ত ছিলেন।মার্কিন যুক্তরাষ্ট্র বুধবার বলেছে, ভারতের পক্ষ থেকে জানানো হয়েছে যে মার্কিন মাটিতে একটি হত্যার ষড়যন্ত্রের জন্য অভিযুক্ত গোয়েন্দা কর্মী এখন আর সরকারি চাকুরিতে নেই।

স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, ‘তারা আমাদের জানিয়েছন যে বিচার বিভাগের অভিযোগে যে ব্যক্তির নাম রয়েছে সে আর ভারত সরকারের কর্মচারী নয়।’ ‘আমরা এ সহযোগিতায় সন্তুষ্ট।‍‍`

নয়াদিল্লির এই পদক্ষেপটি কানাডার ক্ষেত্রে অনুরূপ অভিযোগের বিরুদ্ধে তার প্রতিবাদী দৃষ্টিভঙ্গির তীব্র বৈপরিত্যের প্রতিনিধিত্ব করে। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বুধবার ভারতকে তার দেশের সার্বভৌমত্ব লঙ্ঘনের জন্য অভিযুক্ত করেছেন।

কানাডা আলাদাভাবে অভিযোগ করেছে যে ভারত তার মাটিতে একটি চক্রান্তের ব্যবস্থা করে যা গত বছর ভ্যাঙ্কুভার মন্দিরের বাইরে একজন শিখ বিচ্ছিন্নতাবাদী কানাডিয়ান নাগরিককে হত্যার মাধ্যমে শেষ হয়।মার্কিন যুক্তরাষ্ট্রের বিপরীতে কানাডা প্রকাশ্যে এবং সর্বোচ্চ স্তরে তার উদ্বেগ তুলে ধরেছে। ট্রুডো ভারতের পদক্ষেপের কঠোর সমালোচনা করেছেন।

কানাডা ও ভারত সোমবার একে অপরের রাষ্ট্রদূতদের বহিষ্কার করেছে। অটোয়া বলেছে যে ভারতীয় প্রচারাভিযান পূর্বের রিপোর্টের চেয়ে আরো এগিয়ে গেছে।ভারত কানাডার অভিযোগ প্রত্যাখ্যান করে ট্রুডোর অভ্যন্তরীণ রাজনৈতিক উদ্দেশ্যকে অভিযুক্ত করেছে।

কানাডায় ভারতের বাইরে সবচেয়ে বেশি শিখ সম্প্রদায় রয়েছে। এরা শহরতলি এলাকায় কেন্দ্রীভূত। ফলে জাতীয় নির্বাচনে গুরুত্বপূর্ণ।

একুশে সংবাদ/ এস কে

Link copied!