AB Bank
ঢাকা শনিবার, ১৯ অক্টোবর, ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শ্রমিকদের নিয়ে সুখবর দিল মালয়েশিয়া


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৩:৪০ পিএম, ১৯ অক্টোবর, ২০২৪
শ্রমিকদের নিয়ে সুখবর দিল মালয়েশিয়া

শ্রমিকদের ন্যূনতম মজুরি বাড়িয়েছে মালয়েশিয়া। ২০২৫ সালের ১ ফেব্রুয়ারি থেকে ন্যূনতম মজুরি ১৫০০ থেকে বাড়িয়ে ১৭০০ রিঙ্গিত করার সিদ্ধান্ত নিয়েছে দেশটি। বাংলাদেশি মুদ্রায় তা প্রায় ৪৭ হাজার ২০৬ টাকা।

শুক্রবার (১৮ অক্টোবর) জাতীয় সংসদে বাজেট ২০২৫ পেশকালে এ ঘোষণা দেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম।

আনোয়ার ইব্রাহিম জানান, ছোট নিয়োগকর্তাদের জন্য নিয়মে শিথিলতা আছে। পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে ব্যবসা পরিচালনার জন্য তারা এ মুজুরি বৃদ্ধি কার্যকর করতে ছয় মাস সময় পাবেন। পাঁচজনের কম শ্রমিকের নিয়োগকর্তাদের জন্য মজুরি বৃদ্ধি কার্যকর করতে ২০২৫ সালের ১ আগস্ট পর্যন্ত ছয় মাসের বিলম্ব মঞ্জুর করা হবে।

তিনি জানান, জুন মাসে প্রগতিশীল মজুরি নীতির জন্য একটি পাইলট প্রোগ্রাম চালু হয়েছিল, যা আগামী বছর পুরোপুরি বাস্তবায়িত হবে। ২০০ মিলিয়ন রিঙ্গিত বাজেটে প্রোগ্রামটির মাধ্যমে প্রায় ৫০ হাজার শ্রমিক উপকৃত হবেন। এছাড়াও চরম দারিদ্র্য দূর করার লক্ষ্যে মালয়েশিয়া সরকার ‘পিপলস ইনকাম ইনিশিয়েটিভ’ (আইপিআর) প্রোগ্রামে ২৫০ মিলিয়ন রিঙ্গিত বরাদ্দ করবে।

এদিকে ঘোষণা দেওয়া হয়েছে, মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রণালয় শিল্প ও উৎপাদন প্রযুক্তিবিদদের জন্য প্রারম্ভিক বেতন ২২৯০ রিঙ্গিত, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারদের জন্য ৩৩৮০ রিঙ্গিত এবং পেশাদার সৃজনশীল ডিজাইনারদের জন্য ২৯৮৫ রিঙ্গিত করা হবে।

শ্রমিকদের জীবনযাত্রার মান উন্নয়নে মজুরি ১৭শ’ রিঙ্গিত করার সিদ্ধান্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। নতুন ন্যূনতম মজুরি ও অন্যান্য অর্থনৈতিক নীতিমালা শ্রমিকদের আর্থিক সুরক্ষা বাড়াবে এবং দেশের অর্থনৈতিক উন্নয়নকে আরও ত্বরান্বিত করবে বলে আশা করছে মালয়েশিয়া সরকার।

 

 

একুশে সংবাদ/আর/টি/এন

 

 

Link copied!