AB Bank
ঢাকা সোমবার, ২১ অক্টোবর, ২০২৪, ৫ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৭


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০১:০৭ পিএম, ২১ অক্টোবর, ২০২৪
ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৭

ভারত শাসিত কাশ্মীরে বন্দুকধারীরা একটি নির্মাণকাজের স্থানে গুলি চালালে সাত জন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছে। নয়াদিল্লি থেকে সোমবার ভারতীয় গণমাধ্যমের উদ্ধৃতি দিয়ে  এএফপি মৃতের এই সংখ্যা হালনাগাদ করেছে।

রোববারের হামলাটি ছিল বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে এ বছরের সবচেয়ে ভয়াবহ হামলা।

প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ অঞ্চলের মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ রোববারের শেষের দিকে হামলাটিকে ‘জঘন্য এবং কাপুরুষোচিত’ বলে অভিহিত করেছেন। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দায়ীদের বিরুদ্ধে ‘কঠোর’ ব্যবস্থা গ্রহনের অঙ্গিকার করেছেন।

মুসলিম-সংখ্যাগরিষ্ঠ কাশ্মীর ১৯৪৭ সালে ব্রিটিশ শাসন থেকে তাদের স্বাধীনতা লাভের পর প্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তানের মধ্যে বিভক্ত হয়েছে এবং এটি একটি দীর্ঘস্থায়ী বিদ্রোহের আবাসস্থল।

আক্রমণকারীরা হিমালয় অঞ্চলের বাইরের শ্রমিকদের লক্ষ্য করে হামলা চালায়। তারা কাশ্মীরকে সুদূর উত্তর লাদাখ অঞ্চলের সাথে সংযোগকারী একটি টানেল তৈরি করছে বলে জানা গেছে।

নিহত সাতজনের মধ্যে একজন চিকিৎসক রয়েছেন। সংবাদ সংস্থা প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়া (পিটিআই) সোমবার জানিয়েছে, আরও কয়েকজন আহত হয়েছেন।

আবদুল্লাহ, যিনি গত এক দশকের মধ্যে প্রথম স্থানীয় নির্বাচনের পর বুধবার এই অঞ্চলের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। তিনি ‘অ-স্থানীয় শ্রমিকদের’ উপর হামলার তীব্র নিন্দা করেছেন।

হামলার পরপরই, আবদুল্লাহ নিশ্চিত করেছেন যে দু‍‍`জন নিহত হয়েছে কিন্তু ‘স্থানীয় এবং অ-স্থানীয় উভয়ই বেশ কয়েকজন আহত হয়েছে।

১৯৮৯ সাল থেকে বিদ্রোহীদের সাথে লড়াইরত কাশ্মীরে হাজার হাজার বেসামরিক নাগরিক, সৈন্য এবং বিদ্রোহী নিহত হয়েছে এবং বর্তমানে সেখানে অন্তত ৫০০,০০০ ভারতীয় সৈন্য মোতায়েন রয়েছে।

একুশে সংবাদ/ এস কে

Link copied!