AB Bank
ঢাকা বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪, ৬ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইসরাইলের বিরুদ্ধে সামরিক নিষেধাজ্ঞার আহ্বান


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৯:০৪ পিএম, ২২ অক্টোবর, ২০২৪
ইসরাইলের বিরুদ্ধে সামরিক নিষেধাজ্ঞার আহ্বান

ফিলিস্তিনের গাজা এবং লেবাননে অবিলম্বে যুদ্ধ বিরতির দাবিতে বেলজিয়ামে বিক্ষোভ করেছেন ৩২ হাজার মানুষ।সমাবেশ থেকে ইসরাইলের বিরুদ্ধে আন্তর্জাতিক সামরিক নিষেধাজ্ঞার আহ্বান জানিয়েছেন বিক্ষোভকারীরা।

গত রোববার রাজধানী ব্রাসেলসে আয়োজিত এ সমাবেশে প্রায় ৩২ হাজার বিক্ষোভকারী অংশ নেন। এ সময় যুদ্ধ বিরতির দাবির সঙ্গে সঙ্গে বিক্ষোভকারীরা ইসরাইলের বিরুদ্ধে একটি সম্পূর্ণ আন্তর্জাতিক সামরিক নিষেধাজ্ঞা আরোপে চাপ প্রয়োগের জন্য বেলজিয়াম সরকারের প্রতি আহ্বান জানান।

ব্রাসেলস থেকে এএফপি জানায় কয়েকটি সুশীল সমাজের সংস্থার একটি জোট এই বিক্ষোভ সমাবেশের আয়োজন করে। গাজায় ইসরাইল যা করছে তা যুদ্ধ নয়, সুস্পষ্ট গণ হত্যা- সমাবেশে এ ধরণের বক্তব্য সম্বলিত প্ল্যাকার্ড বহন করেন বিক্ষোভকারীরা।

সমাবেশের একজন আয়োজক লুডো ডিব্র্যা বন্ডার বেলজিয়ামের মিডিয়া কোম্পানি ‘ভিআরটি’কে জানিয়েছেন, ‘ইউরোপীয় ইউনিয়নের দিকে মনোযোগ দেয়া হলে ও বেলজিয়াম এখনো যুদ্ধবিরতির দায়িত্ব নিতে পারে বা পথ দেখাতে পারে।’

তবে তিনি উল্লেখ করেন, বেলজিয়াম এখনও ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়নি। যেমন স্পেন ও আয়ারল্যান্ড এরমধ্যেই স্বীকৃতি দিয়েছে।

ফিলিস্তিনের স্বাধীনতাকামী হামাসের প্রতিশোধমূলক হামলার পর ইসরাইল গাজায় বর্বরোচিত হামলা অব্যাহত।নিরাপত্তা পরিষদের এক প্রস্তাবে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানানো সত্ত্বেও তারা হামলা বন্ধ করছে না।গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসেবে, ইসরাইলের হামলায় এখন পর্যন্ত ৪২ হাজার ৬শ’ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। যাদের বেশিরভাগই নারী ও শিশু।

এছাড়া গত সেপ্টেম্বর থেকে লেবাননে হিজবুল্লাহর বিভিন্ন স্থাপনায় বড় ধরনের সামরিক অভিযান শুরু করে ইসরাইল। এতে প্রায় দেড় হাজার  মানুষ নিহত এবং বাস্তুচ্যুত হয়েছেন কয়েক লাখ।


একুশে সংবাদ/ এস কে

Link copied!