AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শীতে টনসিলের সমস্যা? ঘরোয়া উপায়ে মিলবে সমাধান


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৯:২৩ পিএম, ২৩ নভেম্বর, ২০২৩
শীতে টনসিলের সমস্যা? ঘরোয়া উপায়ে মিলবে সমাধান

টনসিল আপনাকে সংক্রমণ থেকে রক্ষা করে। আবার টনসিল ফুলে গেলে খুব ব্যথা হয়। এমন পরিস্থিতিতে কিছু খেতেও অসুবিধা হয়। সাধারণত শীতের সময় এই সমস্যাটি ঘরে ঘরে দেখা যায়। তবে টনসিলের সমস্যা দীর্ঘদিন ধরে থাকলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। তবে শীতে টনসিলের ব্যথা এবং ফোলা থেকে চটজলদি মুক্তি পেতে কিছু ঘরোয়া সমাধানও কাজে লাগিয়ে দেখতে পারেন। রান্নাঘরে আপনি সহজেই এর প্রয়োজনীয় জিনিসগুলি পেয়ে যাবেন।

মধু এবং হলুদ দুধ
মধু ও হলুদ মিশিয়ে দুধ পান করলে গলা ব্যথা থেকে আরাম পাওয়া যায়। মধু এবং হলুদে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য পাওয়া যায়, যা টনসিল থেকে মুক্তি দিতে সহায়ক। এজন্য গরম দুধে হলুদ ও মধু মিশিয়ে পান করুন।

লবঙ্গ
লবঙ্গে অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণ রয়েছে। এটি গলা ব্যথা প্রশমিত করতে সহায়ক। যদি আপনার টনসিল বড় হয়, আপনার মুখে এক বা একাধিক লবঙ্গ রাখুন, সেগুলি চুষুন এবং তারপর চিবিয়ে নিন।

তুলসী পাতা
ঔষধি গুণে ভরপুর তুলসী পাতা গলা ব্যথা দূর করতে খুবই কার্যকরী। লোকেরা সর্দি এবং কাশি থেকে মুক্তি পেতে ঘরোয়া প্রতিকার হিসাবে এই পাতাগুলি ব্যবহার করে। প্রথমে তুলসী পাতা ধুয়ে নিন, তারপর এই পাতাগুলিকে জলে সিদ্ধ করুন, তারপর এটি ছেঁকে নিন, যখন এটি হালকা গরম হয়ে যাবে তখন পান করুন। এটি গলা ব্যথা প্রশমিত করবে।

নুন জল দিয়ে গারগেল করুন
টনসিলের সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে নুন জল দিয়ে গার্গল করতে পারেন। এটি গলা ব্যথা প্রশমিত করতে পারে। এছাড়াও, আপনি টনসিলের ফোলা থেকেও রেহাই পেতে পারেন।


একুশে সংবাদ/আ.ট.প্র/জাহা

Link copied!