AB Bank
ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ২ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

যেসব তেলের ব্যবহারে চোখে ঘুম আসবে


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
১২:৪৮ পিএম, ২৭ জুলাই, ২০২৪
যেসব তেলের ব্যবহারে চোখে ঘুম আসবে

অনেকের ঠিকমতো ঘুম হয় না। যারা ঘুমের সমস্যায় ভুগছেন তাদের জন্য বিশেষ তেল মালিশের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। রাতে বিশেষ এই তেল মালিক করলে দুচোখে প্রশান্তির ঘুম নেমে আসবে বলেও দাবি করা হয়।

যারা নিয়মিত অনিদ্রা সমস্যায় ভুগছেন তারা গভীর ঘুমের জন্য ব্যবহার করতে পারেন বিশেষ এই তেল। চিকিৎসকরা বলছেন, যেসব তেল ম্যাগনেশিয়াম সমৃদ্ধ সে তেল শরীরে মালিশ করলেই ঘুমের সমস্যার সমাধান পাওয়া যেতে পারে।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের একটি প্রতিবেদন থেকে জানা যায়, চিকিৎসকরা বলছেন, শরীরের জন্য ম্যাগনেশিয়াম খনিজটি বেশ গুরুত্বপূর্ণ। দেহের পেশি থেকে শুরু করে স্নায়ু, হার্ট, হাড়ের সুস্বাস্থ্য নিশ্চিতে কাজ করে এটি। শুধু তাই নয়, কর্টিসল হরমোনের ক্ষরণ নিয়ন্ত্রণ, ইনসুলিন হরমোন মাত্রায় ভারসাম্য ঠিক রাখতেও এটি দারুণ কাজ করতে পারে।

এছাড়া ম্যাগনেশিয়াম যুক্ত তেল মালিশের অভ্যাসে শরীরের বিভিন্ন ফাংশন যেমন মাশল ফাংশন, নার্ভ ফাংশন, এনার্জি ফাংশন বেশি একটিভ হয়ে ওঠে। হাড় মজবুত করতেও নিয়মিত ম্যাগনেশিয়াম যুক্ত তেল ব্যবহার করতে পারেন।

নিয়মিত ম্যাগনেশিয়ামযুক্ত তেল মালিশে মানসিক চাপ কমে, শরীরে রক্ত সঞ্চালন বাড়ে, অনিদ্রার সমস্যা দূর হয়। অনিদ্রা থেকে সৃষ্ট বিভিন্ন সমস্যা থেকে মুক্তি পেতেও নিয়মিত ম্যাগনেশিয়ামযুক্ত তেল মালিশ করুন।

অনিদ্রা সমস্যা দূর করতে ঘুমের ১০ মিনিট আগে ম্যাগনেশিয়ামযুক্ত তেল ব্যবহার করুন। এখন নিশ্চয়ই জানতে ইচ্ছা হচ্ছে, কোন তেল ম্যাগনেশিয়াম যুক্ত? আপনি জানলে অবাক হবেন, আমাদের হাতের কাছেই রয়েছে সে তেল! ম্যাগনেশিয়ামযুক্ত তেলের মধ্যে অন্যতম সরিষা তেল। তাই সুস্বাস্থ্য নিশ্চিতে সরিষা তেল ব্যবহার করতে পারেন।

এরজন্য প্রথমে পায়ে তেল মালিশ করুন। এরপর ঘাড়, পিঠ, মেরুদণ্ড, হাতে তেল মালিশ করুন। এরপর ঘুমাতে বিছানায় যাওয়ার কিছুক্ষণের মধ্যে শান্তির ঘুম নেমে আসবে আপনার চোখে। তাই গভীর ঘুমে ডুব দিতে আজ থেকেই এ অভ্যাস করতে পারেন।

 

একুশে সংবাদ/এনএস

Link copied!