AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কাজে মনোযোগ বাড়ানোর জন্য এই ৪ টি কৌশল প্রয়োগ করুন!


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০২:১৮ পিএম, ১২ সেপ্টেম্বর, ২০২৪
কাজে মনোযোগ বাড়ানোর জন্য এই ৪ টি কৌশল প্রয়োগ করুন!

যে কোনো কাজে সফলতা অর্জন করতে হলে সেই কাজে পুরোপুরি মনোযোগ দেওয়া চাই। তবে যে কোনো কাজে টানা মনোযোগ ধরে রাখা বেশ কঠিন।বর্তমান যুগে কোনো কাজ করতে গিয়ে আপনি একটু অমনোযোগী হয়ে গেলে অন্য কেউ আপনার চেয়ে অনেক এগিয়ে যাবে। তাই যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে মনোযোগ বাড়ানোর নিয়ম ও অনুশীলন করতে হবে। কার্যকরী কয়েকটি টিপস নিয়ে আজকের এই আলোচনা।

চলুন জেনে নেওয়া যাক মনোযোগ বাড়ানোর উপায় :

১. কাজের সময় নির্ধারণ করুন

মনোযোগ বাড়ানোর জন্য কাজের সময় নির্ধারণ করা জরুরি। নিরবচ্ছিন্ন এবং কঠিন কাজের জন্য ভোরবেলা বা যে সময়টা আপনি মনে করেন যে কাজের জন্য সবচেয়ে উপযোগী, সেই সময়টা বেছে নিতে পারেন। কাজের জন্য একটি সঠিক রুটিন নির্ধারণ করলে সেটি কর্মক্ষমতা অনেকটাই বাড়িয়ে দেয়। কাজে মনোযোগ দেওয়া তখন অনেক সহজ হয়ে যাবে।

২. রাত পরিকল্পনা করুন

মনোযোগ বাড়ানোর অন্যতম উপায় হলো আগের দিন রাতে কাজের পরিকল্পনা করে রাখা । সঠিক পরিকল্পনা সময়মতো কাজ সম্পাদনে করতে এবং আত্মবিশ্বাসী হতে সাহায্য করে। ছোট এবং গুরুত্ব বোঝে কাজের তালিকা করতে হবে। কাজের পাশাপাশি বিশ্রামের জন্যও প্রয়োজনীয় সময় বরাদ্দ রাখুন।

৩. সঠিক হাইড্রেশন বজায় রাখুন

সঠিক হাইড্রেশন কাজে ক্ষেত্রে অনেক বেশি গুরুত্বপূর্ণ। এটি শারীরিক সুস্থতা বজায় রাখতে সাহায্য করে। প্রয়োজনীয় শারীরিক কার্যসম্পাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের পাশাপাশি মনোযোগ বাড়াতেও সাহায্য করে। সঠিক হাইড্রেশন মস্তিষ্কের ফাংশন সাহায্য করে। যা প্রতিদিনের পানির প্রয়োজনীয়তা পূরণ করে, শারীরিক ও মানসিক অনেক সমস্যা দূরে রাখে। যাতে কাজ করা সহজ হয়।

৪. বিভ্রান্তি দূর করুন

যেসব জিনিস থেকে বিভ্রান্তি হতে পারে, কাজের সময় সেসব জিনিস থেকে দূরে থাকা। যেমন - ক্রমাগত সোশ্যাল মিডিয়া স্ক্রল , কল এবং ইমেল বার বার চেক করা । কাজে মনোযোগ বাড়ানোর সহজ উপায় হলো গুরুত্বপূর্ণ কাজে কাজ করার সময় ফোন দূরে রাখা, এতে মনোযোগ দেওয়া অনেকটাই সহজ হয়ে যাবে। তাছাড়া আরামদায়ক এবং বিভ্রান্তিমুক্ত পরিবেশে শান্ত জায়গায় কাজ করা।

 

 

 

একুশে সংবাদ/এসএস

Link copied!