AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

প্রতিদিন দই খাওয়ার উপকারিতা


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৫:৩৭ পিএম, ১৮ সেপ্টেম্বর, ২০২৪
প্রতিদিন দই খাওয়ার উপকারিতা

প্রোটিন, ক্যালসিয়াম এবং প্রোবায়োটিকের একটি ভালো উৎস দই । দই হলো একটি স্বাস্থ্যকর দুগ্ধজাত খাবার যা দুধে গাঁজন করে তৈরি করা হয়। দই তৈরিতে যে ব্যাকটেরিয়া ব্যবহার করা হয় তাকে ইয়োগার্ট কালচার বলা হয়। এটি দুধে থাকা প্রাকৃতিক চিনিকে ল্যাকটিক অ্যাসিডে রূপান্তর করতে সাহায্য করে, যা দইকে এর স্বাদ এবং গঠন তৈরি করে। সব ধরনের দুধ থেকে দই তৈরি করা যায়।

এটি ওজন কমাতে, হাড়ের স্বাস্থ্যের যত্ন নিতে এবং অন্ত্রের স্বাস্থ্যেও সাহায্য করতে পারে। গবেষণায় দেখা গেছে যে, দই কোলনিক আর্কিটেকচারের মাইক্রোবায়োম পরিবর্তন করে যা ওজন কমাতে কাজ করে। ক্যালসিয়াম এবং ভিটামিন ডি এর একটি সমৃদ্ধ উৎস হওয়ায় এটি উচ্চ রক্তচাপও পরিচালনা করতে পারে।

 জেনে নিন প্রতিদিন দই খাওয়ার উপকারিতা-

১. ইমিউন সিস্টেম উন্নত করে
গবেষণায় দেখা গেছে যে, প্রতিদিন দই খেলে তা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে। গবেষণায় অংশগ্রহণকারী বয়স্ক ব্যক্তিরা যারা প্রতিদিন দই খান তাদের সর্দি হওয়ার ঝুঁকি কম ছিল যারা দুধ পান করেন তাদের তুলনায়। রিসার্চ গেটের মতে, দইয়ে প্রোবায়োটিক এবং ভিটামিন ডি রয়েছে, যা ইমিউন সিস্টেমকে শক্তিশালী করতে সাহায্য করে।

২. হার্টের স্বাস্থ্যের উন্নতি করে
গবেষকদের মতে, প্রতিদিন দই খাওয়ার অভ্যাস হার্টের স্বাস্থ্যের উন্নতি করতে পারে। দই প্রোবায়োটিক, পুষ্টি এবং প্রোটিন সমৃদ্ধ, যার সবকটিই হৃদপিণ্ডের ভালো স্বাস্থ্যে অবদান রাখে। এনএইচএস অনুসারে, দই বেশি খেলে মায়োকার্ডিয়াল ইনফার্কশন হওয়ার ঝুঁকি ৩০% এর মতো কমে আসে।

৩. ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে
গবেষণা ইঙ্গিত করে যে, যারা প্রতি সপ্তাহে তিনবারের বেশি দই খান তারা তাদের ওজন নিয়ন্ত্রণে আরও ভালোভাবে সক্ষম হন। দইতে ল্যাকটিক অ্যাসিড ব্যাকটেরিয়া রয়েছে, যা অন্ত্রের স্বাস্থ্যের জন্য উপকারী এবং বারবার ক্ষুধা লাগার সমস্যা কমায়। এটি যে পুষ্টি সরবরাহ করে তা টেকসই শক্তি দেয়।

৪. হাড়ের স্বাস্থ্যকে শক্তিশালী করে
দই হলো একটি খাদ্যতালিকাগত শক্তি, যা ক্যালসিয়াম, ভিটামিন ডি এবং প্রোটিন সমৃদ্ধ। অস্টিওপোরোসিস ইন্টারন্যাশনাল-এ প্রকাশিত আইরিশ প্রাপ্তবয়স্কদের একটি গবেষণায় দেখা গেছে যে যারা দই খান তাদের হাড়ের স্বাস্থ্য শক্তিশালী হয়।

৫. রক্তচাপ এবং রক্তে শর্করার উন্নতি ঘটায়
গবেষকরা দেখেছেন যে, দই খেলে তা রক্তচাপ কমায়। দই রক্তে গ্লুকোজের মাত্রা কমাতে সাহায্য করে এবং এটি ক্যালসিয়াম, প্রোটিন, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং ভিটামিন ডি সমৃদ্ধ। এই পুষ্টি উপাদানগুলো প্রয়োজনের সময় রক্তনালীকে শিথিল ও শক্ত করতে সাহায্য করে।

 

একুশে সংবাদ/ঢা.প./সাএ

 

Link copied!