AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ত্বকের উজ্জ্বলতা বাড়াবে তুলসীর ফেসপ্যাক


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৪:২৫ পিএম, ২০ সেপ্টেম্বর, ২০২৪
ত্বকের উজ্জ্বলতা বাড়াবে তুলসীর ফেসপ্যাক

তুলসী পাতা খেলে যেমন উপকার, তেমনি তুলসী পাতার ফেসপ্যাক ব্যবহারেও ত্বকের উজ্জ্বলতা বাড়ে। ত্বকের সৌন্দর্য বাড়াতে যাঁরা প্রাকৃতিক উপাদানের উপর ভরসা করেন, তাঁরা প্রথমেই তুলসী পাতাকে বেছে নিতে পারেন। এই পাতায় থাকা বিভিন্ন উপকারী উপাদান ত্বকের জ্বালা কমায়, ব্রণ কমায়, এমনকি উজ্জ্বলতা বাড়ায়।

যেভাবে বাসায় বানাবেন ফেসপ্যাক 
১০-১৫টি তুলসি পাতা ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। একটি পাত্রে দুই চামচ মধু নিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। অন্য একটি পাত্রে তুলসি পাতা নিয়ে তার মধ্য়ে মধু মেশান। এরপরে ব্লেন্ডারে দুই উপকরণ দিয়ে ব্লেন্ড করে নিন। এতে একটি ঘন মিশ্রণ তৈরি হবে। ঘন মিশ্রণে কয়েক চামচ গোলাপ জল এবং এক চিমটি হলুদ মিশিয়ে আবারও ভালো করে ব্লেন্ড করুন। তাহলেই তৈরি হয়ে যাবে আপনার ফেসপ্যাক। 

ব্রণ কমাতে তুলসী পাতার ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। এজন্য লাগবে ১০-১২ টি তুলসী পাতা, ৮-১০ টি নিমপাতা, আধা চা চামচ চন্দন গুঁড়া ও গোলাপজল। তুলসী পাতা ও নিমপাতা ভালো করে বেটে নিন।  এতে চন্দনের গুঁড়া মেশান। পরিমাণমতো গোলাপজল মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এটি পুরো মুখে লাগিয়ে রাখুন বিশ মিনিট। এরপরে পানি দিয়ে ধুয়ে নিন।

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ১০ টি তুলসী পাতা ও আধা চা চামচ গুঁড়ো দুধ দিয়ে প্যাক বানান। তুলসী পাতা ভালো করে ধুয়ে সামান্য পানি দিয়ে বেটে নিন। এরসাথে গুঁড়া দুধ মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এই প্যাক মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। শুকালে পানি দিয়ে ধুয়ে ফেলুন। দুধের ল্যাকটিক এসিড থাকার কারণে আপনার ত্বক তাৎক্ষনিকভাবেই বেশ উজ্জ্বল হয়ে উঠবে। যেকোনো ধরনের ত্বকেই এই ফেসপ্যাকটি ব্যবহার করা যাবে।
ফেসপ্যাক ব্যবহারের নিয়ম 

রেগুলার ফেসওয়াশ ব্যবহার করে প্রথমে মুখ ভালো ভাবে ক্লিনজিং করুন। তারপর ঘরোয়া ফেসপ্যাকটি মুখে একটু একটু করে লাগিয়ে নিন। হাতের আঙুলের সাহায্যে পুরো মুখে ব্লেন্ড করে নিন। চোখ, ভ্রু ও ঠোঁটে প্যাক লাগাবেন না। ফেসপ্যাক লাগানোর পরে ১০-১৫ মিনিট অপেক্ষা করে মুখ ধুয়ে নিন।

সপ্তাহে কতদিন ব্যবহার করবেন 

তুলসীসহ যেকোনো ফেসপ্যাক সপ্তাহে এক থেকে দুই দিন ব্যবহার করুন। কিন্তু আপনার ত্বক যদি সংবেদনশীল হয় বা ত্বকে বিশেষ সমস্যা থাকে, তাহলে চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনো ফেসপ্যাকই ব্যবহার করবেন না।

 

 

একুশে সংবাদ/এসএস

Link copied!