AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শাপলা ডাটা কেন খাবেন


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৭:০১ পিএম, ২০ সেপ্টেম্বর, ২০২৪
শাপলা ডাটা কেন খাবেন

নতুন প্রজন্মের কাছে শাপলার ডাটার উপকারিতা এবং তার ব্যবহারের পদ্ধতি জানা অত্যন্ত জরুরি।শাপলার ডাটা, বাংলাদেশের রান্নার অন্যতম বৈচিত্র্যময় উপাদান। এটি একটি পুষ্টিকর এবং সুস্বাদু খাদ্য উপাদান যা  শাপলা ফুলের পাতা এবং কন্দ থেকে তৈরি হয়, যা সাধারণত স্যুপ, চচ্চড়ি বা সালাদে ব্যবহৃত হয়।

শাপলার ডাটার পুষ্টিগুণ বেশ চমকপ্রদ। এতে রয়েছে ভিটামিন এ, সি ও ই যা ত্বক ও চোখের স্বাস্থ্যের জন্য উপকারী। এতে আরো রয়েছে খনিজ পদার্থ যেমন ক্যালসিয়াম, আয়রন এবং ম্যাগনেসিয়াম। ক্যালসিয়াম হাড়ের ঘনত্ব বাড়ায় এবং ভাঙা হাড়ের সেরে ওঠা দ্রুত করে। আয়রন রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়িয়ে রক্তস্বল্পতার সমস্যা দূর করে, আর ম্যাগনেসিয়াম শরীরের বিভিন্ন কার্যক্রম যেমন মাংসপেশি সংকোচন ও স্নায়ুতন্ত্রের কার্যক্রমে সহায়তা করে।

এছাড়া শাপলার ডাটা ফাইবারে সমৃদ্ধ, যা পাচনতন্ত্রের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে এবং কোষ্ঠকাঠিন্য দূর করতে সহায়ক। এটি স্বাভাবিক রক্তচাপ বজায় রাখতে সাহায্য করে এবং হজম ক্ষমতা উন্নত করে। বিভিন্ন ধরনের চর্বি ও প্রোটিনের সাথে মিলিয়ে রান্না করলে এটি একটি পুষ্টিকর খাবারে পরিণত হয়।

অতএব, শাপলার ডাটা খাওয়ার মাধ্যমে আপনি শুধু সুস্বাদু খাবারই উপভোগ করবেন না, বরং আপনার শরীরকে স্বাস্থ্যকর রাখতেও সাহায্য করবেন।


একুশে সংবাদ/এসএস

 

Link copied!