AB Bank
ঢাকা বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

দুর্গন্ধ দূর করতে ফিটকিরির ব্যবহার


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৫:৪৭ পিএম, ২৫ সেপ্টেম্বর, ২০২৪
দুর্গন্ধ দূর করতে ফিটকিরির ব্যবহার

ফিটকারি প্রাকৃতিকভাবে পাওয়া এক ধরনের খনিজ লবণ। এটি বৈজ্ঞানিকভাবে পটাসিয়াম অ্যালুম নামে পরিচিত । ফিটকিরির অ্যাস্ট্রিঞ্জেন্ট এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা ঘামের গন্ধের প্রাকৃতিক প্রতিকার হিসেবে দারুণ কার্যকর।

কীভাবে কাজ করে ফিটকিরি? 
আমাদের শরীরের গন্ধ মূলত ত্বকের ব্যাকটেরিয়া দ্বারা তৈরি হয়। আর ঘাম থেকে তৈরি হয় ব্যাকটেরিয়া। ফিটকিরির অ্যাস্ট্রিনজেন্ট গুণ রক্তনালীকে উদ্দীপিত করে এবং ত্বকের ছিদ্রগুলিকে বন্ধ করে দেয় যাতে শরীরে খুব বেশি ঘাম না হয়। এর অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ গন্ধের কারণ ব্যাকটেরিয়া দূর করে।

যেভাবে ব্যবহার করবেন ফিটকিরি
ফিটকিরির একটি ছোট টুকরা সামান্য পানি দিয়ে ভিজিয়ে নিন। এতে ভালোভাবে ত্বকে লেগে থাকবে। ভেজা ফিটকিরি সরাসরি আন্ডারআর্মে বা শরীরের দুর্গন্ধ প্রবণ যে কোনও জায়গায় ঘষুন। কয়েক মিনিট অপেক্ষা করুন শুকানোর জন্য।

শুকনো গুঁড়া ফিটকিরি ব্যবহার করতে চাইলে এক টেবিল চামচ ফিটকিরি পাউডারের সাথে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। সুগন্ধ যোগ করতে এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য বাড়াতে ল্যাভেন্ডার তেল বা টি ট্রি অয়েল ব্যবহার করতে পারেন। বাহুমূলে লাগান এবং না শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। ফিটকিরি পাউডার প্রতিদিন গোসলের পরে প্রয়োগ করতে পারেন। 
গরম পানিতে ১ টেবিল চামচ ফিটকারি গুঁড়া নিন এবং দ্রবীভূত হওয়া পর্যন্ত ভালভাবে নাড়ুন। একটি স্প্রে বোতলে রাখুন। প্রয়োজন মতো পায়ে বা বাহুমূলে লাগান।

 

একুশে সংবাদ/বা.টি./সাএ

 

Link copied!