AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির কার্ড পেয়েছে দেড় লাখ পরিবার: স্বাস্থ্য মন্ত্রী


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৬:৪৪ পিএম, ৭ সেপ্টেম্বর, ২০২৩
স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির কার্ড পেয়েছে দেড় লাখ পরিবার: স্বাস্থ্য মন্ত্রী

সারাদেশে এক লাখ ৫১ হাজার ৪২৭টি পরিবারকে স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির (এসএসকে) স্বাস্থ্য কার্ড দেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। আজ বৃহস্পতিবার জাতীয় সংসদ অধিবেশনে লিখিত প্রশ্নোত্তরে এ তথ্য জানান তিনি।

 

সরকারি দলের সদস্য দিদারুল আলমের লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী আরো জানান, গত ৩০ জুন পর্যন্ত ২ লাখ ৭২ হাজার ৩৯১টি দারিদ্রসীমার নিচে বসবাসকারী পরিবারের নিবন্ধন ও তালিকাভূক্তি সম্পন্ন করা হয়েছে। এসএসকে কার্যক্রমের আওতায় বর্ণিত উপজেলাসমূহে এ যাবত ৪৫ হাজার ৬৯৬ জন রোগীকে আইপিডি চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে। চিকিৎসা সেবা বাবদ গত জুন মাস পর্যন্ত ২১ কোটি ৭৯ লাখ ১৩ হাজার টাকা পরিশোধ করা হয়েছে। বর্তমানে এসএসকে কার্যক্রমের বেনিফিট প্যাকেজ এর আওতায় রোগের সংখ্যা ৭৮টি থেকে ১১০টিতে উন্নীত করা হয়েছে। বিশেষজ্ঞ চিকিৎসকদের সহায়তায় ১১০টি রোগের ক্লিনিক্যাল প্রোটোকল অনুসরণ করে মাঠ পর্যায়ে চিকিৎসকরা স্বাস্থ্য সেবা প্রদান করবেন।

 

একই দলের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুলের প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকারি হাসপাতালসমূহের রোগীদের যথাযথ চিকিৎসা সেবা নিশ্চিত করার নিমিত্ত স্বাস্থ্য সেবা বিভাগের মাধ্যমে স্বাস্থ্য অধিদপ্তর হতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হয়েছে। সরকারি হাসপাতালগুলোর সুষ্ঠু পরিবেশ নিশ্চিতকরণ এবং দালালমুক্ত করার লক্ষ্যে হাসপাতালের প্রধানদের নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া স্বাস্থ্য সেবা বিভাগ ও স্বাস্থ্য অধিদপ্তরের নির্ধারিত মনিটরিং কমিটিগুলোর সদস্যরা হাসপাতালগুলোর সেবার মান উন্নয়নের লক্ষ্যে নিয়মিত পরিদর্শন করে থাকে।

 

আওয়ামী লীগের সংসদ সদস্য আনোয়ার হোসেন খানের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বাংলাদেশের ঔষধ শিল্পে উত্তরোত্তর উন্নতি করছে। মোট চাহিদার ৯৮ ভাগ ঔষধ দেশেই উৎপাদিত হয়। বর্তমানে ইউরোপ ও আমেরিকাসহ সারাবিশ্বের ১৫৭টি দেশে বাংলাদেশে উৎপাদিত প্রায় সব ধরনের ঔষধ রপ্তানি করা হয়ে থাকে। চলতি অর্থবছরের আগষ্ট পর্যন্ত প্রায় ২ হাজার ২৪৪ কোটি ৪৫ লাখ ৫৮ হাজার ২০২ টাকার ঔষধ রপ্তানি করা হয়েছে।

 


একুশে সংবাদ/স ক 


 

Link copied!