AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কি কি থাকছে তৃতীয় টার্মিনালে?


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১০:৩৯ এএম, ৬ অক্টোবর, ২০২৩
কি কি থাকছে তৃতীয় টার্মিনালে?

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে, মেট্রোরেল ও বিআরটি প্রকল্প যুক্ত হয়েছে শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের সঙ্গে। বিশেষজ্ঞরা বলছেন, এর ফলে বিমানবন্দর থেকে যোগাযোগ হবে বহুমুখী। কমবে বিমানবন্দরগামী যাত্রী ভোগান্তি। কর্তৃপক্ষ জানায়, উন্নত বিশ্বের আদলে গড়ে তোলা তৃতীয় টার্মিনাল স্মার্ট সেবা দেবে যাত্রীদের।

বিশ্বের অত্যাধুনিক বিমানবন্দরগুলোতে যেসব সুবিধা থাকে তার সব কিছুই মিলবে শাহজালালের তৃতীয় টার্মিনালে। ৫ লাখ ৪২ হাজার বর্গমিটার অ্যাপ্রোন এলাকায় এক সঙ্গে রাখা যাবে ৩৭টি উড়োজাহাজ। যারা বিমানবন্দরের দীর্ঘপথ হাঁটতে পারবেন না তাঁদের জন্য সংযোজন করা হয়েছে ৪টি স্ট্রেইট এসকেলেটর।

২৬টি বোডিং ব্রিজ দিয়ে টার্মিনাল থেকে ওঠা যাবে বিমানে। থাকছে ১৬টি ব্যাগেজ বেল্ট, ব্যাগেজ স্টোরেজ ৩টি, ১২৫টি ইমিগ্রেশন কাউন্টার, ২৭টি ব্যাগেজ স্ক্যানিং মেশিন ও ১১টি বডি স্ক্যানার।

এখন থেকে যাত্রীরা চেক ইন ও বোর্ডিং নিজেই করতে পারবেন। এ জন্য থাকছে ১০টি সেলফ চেক-ইন মেশিন। যারা সেলফ চেক ইন করবেন না তাদের জন্য থাকছে ১০০ চেক ইন কাউন্টার।

যাত্রীদের ব্যাগেজের জন্য থাকছে ৩টি আলাদা স্টোরেজ এরিয়া। যা আগের টার্মিনালে ছিলোই না। স্বাভাবিক ওজনের ব্যাগেজের জন্য ১৬টি আর অতিরিক্ত ওজনের জন্য আরও ৪টি আলাদা বেল্ট কমাবে অপেক্ষার প্রহর। ঘোরাফেরা ও কেনাকাটার জন্য তৈরি হচ্ছে ১৪টি ডিউটি ফ্রি শপ। টার্মিনালের বাইরে ও ভেতরে থাকবে ফুড কোর্ট, ফুড গ্যালারি, ওয়াই-ফাই এবং মোবাইল ফোন চার্জের সুবিধাতো থাকছেই।

ইমিগ্রেশন পুলিশের মুখোমুখি না হয়েও নিজেই করতে পারবেন ইমিগ্রেশন। এ জন্য রাখা হয়েছে ১০টি স্বয়ংক্রিয় পাসপোর্ট কন্ট্রোল বা ই-গেইট। তবে ১২৫টি এমিগ্রেশন বুথও বসানো হয়েছে যা আগের দুই টার্মিনালেরও দ্বিগুণ।

বেবি কেয়ার, বাচ্চাদের খেলার জায়গা, মুভি লাউঞ্জসহ শাহজালালের তৃতীয় টার্মিনালে আধুনিক সুবিধার সব কিছুই মিলবে উন্নত বিশ্বের আদলেই।

ইতোমধ্যে তৃতীয় টার্মিনালের কাজ শেষ হয়েছে প্রায় ৯০ ভাগ। আগামীকাল শনিবার এই টার্মিনালের আংশিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

২০১৭ সালের শাহজালালের ২ লাখ ৩০ হাজার বর্গমিটারের এই টার্মিনালের নির্মাণ প্রকল্পটি একনেকে অনুমোদন পায়। সে সময় ব্যয় ধরা হয় ১৩ হাজার ৬১০ কোটি টাকা। পরে তা বেড়ে দাঁড়ায় প্রায় ২৪ হাজার কোটি টাকার বেশি। খরচের বেশিরভাগ আসছে জাইকার কাছ থেকে।

২০১৯ সালের ডিসেম্বরে শুরু হয় টার্মিনালের নির্মাণকাজ।

একুশে সংবাদ/এসআর

Link copied!