AB Bank
ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ২ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

হাত ধোয়ার অভ্যাসের ফলে অনেক রোগ থেকে মুক্ত থাকা সম্ভব: স্থানীয় সরকার মন্ত্রী


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৪:৫৫ পিএম, ১৫ অক্টোবর, ২০২৩
হাত ধোয়ার অভ্যাসের ফলে অনেক রোগ থেকে মুক্ত থাকা সম্ভব: স্থানীয় সরকার মন্ত্রী

স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলাম সুস্থ শরীরের জন্য নিয়মিত হাত ধোয়ার ওপর গুরুত্ব আরোপ করে বলেছেন, হাত ধোয়ার অভ্যাসের ফলে মানব শরীরে নানা ধরনের রোগব্যাধি সৃষ্টিকারী জীবাণু থেকে মুক্ত থাকতে পারি। সারাদিন যে কোনো মানুষের হাত নানা রকম জিনিসের সংস্পর্শে আসে তাতে অনেক রকমের জীবাণুর আশ্রয়স্থল হয় হাত। এসব জীবাণু হাত ধোয়ার ফলে মানুষের শরীরে প্রবেশ করতে পারে না।

 

রোববার (১৫ অক্টোবর) ওসমানী স্মৃতি মিলনায়তনে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর আয়োজিত বিশ্ব হাত ধোয়া দিবস-২০২৩ উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।

 

‘আপনার নাগালেই পরিচ্ছন্ন হাত’ প্রতিপাদ্যে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইবরাহিম, উপস্থিত ছিলেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী সারওয়ার হোসেন, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মুস্তাকিম বিল্লাহ ফারুকী। সম্মানিত অতিথি হিসেবে অনুষ্ঠানে যোগ দেন ইউনিসেফ বাংলাদেশের উপপ্রতিনিধি ইমা ব্রিগহাম, এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা, বাংলাদেশের টিম লিডার ড. এনথোনি এসোফনি।

 

মন্ত্রী এ সময় পরিষ্কার পরিচ্ছন্নতার ওপর জোর দিয়ে বলেন, আমাদের ধর্মেও পরিষ্কার-পরিচ্ছন্নতাকে ঈমানের অঙ্গ হিসাবে আখ্যায়িত করা হয়েছে। সুস্থ শরীরের চেয়ে বড় কোনো সম্পদ পৃথিবীতে নেই উল্লেখ করে তিনি বলেন, সুস্থ শরীরের জন্য নিয়মিত হাত ধোয়ার অভ্যাস একটি গুরুত্বপূর্ণ বিষয়। সুস্থ মানুষই দেশ ও জাতির কল্যাণে নিজেকে নিয়োজিত করতে পারে তাই নিজেদের সুস্থতার বিষয়ে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমাদের দৈনন্দিন জীবনযাপনে ভালো ভালো অভ্যাস তৈরি করতে হবে যাতে শরীর সুস্থ থাকে।

 

অনুষ্ঠান শেষে উপস্থিত ছাত্রছাত্রীদের সাথে স্থানীয় সরকার মন্ত্রীসহ অনুষ্ঠানের অতিথিবৃন্দ হাত ধোয়ায় অংশগ্রহণ করেন। অতিথিবৃন্দ এ সময় ছাত্রছাত্রীদের সারা জীবন হাত ধোয়ার অভ্যাস বজায় রাখার আহ্বান জানান।

 

একুশে সংবাদ/প.আই.প্র/জাহা

Link copied!