AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বঙ্গবন্ধু টানেলে কোন গাড়িতে কত টোল?


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৯:৫৪ এএম, ২৮ অক্টোবর, ২০২৩
বঙ্গবন্ধু টানেলে কোন গাড়িতে কত টোল?

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার (২৮ অক্টোবর) উদ্বোধন  করবেন চট্টগ্রামে কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত বহুল প্রত্যাশিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল।

এদিকে, দেশের বাণিজ্যিক রাজধানী ও বন্দরনগরী চট্টগ্রামের পতেঙ্গা ও আনোয়ারা উপজেলার মধ্যে নির্মিত টানেলটি আজ উদ্বোধন হলেও সোমবার সকাল ৬টা থেকে যানবাহন চলাচলের জন্য খুলে দেয়া হবে। তবে টানেল পারাপারে প্রত্যেক যানবাহনের জন্য টোল প্রদান করতে হবে।

টানেলে চলাচলকারী ১২ ক্যাটাগরির যানবাহনের তালিকা প্রকাশ করেছে সেতু বিভাগ। চূড়ান্ত করেছে টোলের হার।  তালিকা অনুসারে সর্বনিম্ন টোল কার-জীপ আর পিকআপে। এসব গাড়ির প্রতিটির জন্য দিতে হবে ২০০ টাকা করে। মাইক্রোবাসের জন্য ২৫০ টাকা, ৩১ আসন বা তার কমে যাত্রীবাহী বাসে ৩০০, ৩২ আসনের বেশি বাসে ৪শ আর তার বেশি আসনের বাসে ৫০০ টাকা টোল লাগবে টানেল পার হতে।

এছাড়া, ৩ এক্সেলের ট্রাকে ৫শ টাকা, ৫ টনের ট্রাকে ৪শ, তারওপরে ১১ টন পর্যন্ত ট্রাকে ৬শ টাকা পর্যন্ত টোল দিতে হবে। ৩ এক্সেল ট্রেইলারে টোল দিতে হবে ৮শ টাকা। ৪ এক্সেলের জন্য লাগবে ১ হাজার। এছাড়া তার ওপরে হলে প্রতি এক্সেলের জন্য বাড়তি টোল দিতে হবে ২শ টাকা করে।  

তবে এই টানেলে চলতে পারবে না বাইসাইকেল, মোটর সাইকেল বা তিন চাকার যান। গতি হবে না ৬০ কিলোমিটারের বেশি। এছাড়া পার হওয়া যাবে না পায়ে হেঁটে।

টানেলে টোল পরিশোধের জন্য ১৪টি বক্স বসানো হয়েছে আনোয়ারা প্রান্তে। সেতু বিভাগের পূর্বাভাস অনুসারে, চালুর পর প্রথম বছরে প্রতিদিন এই টানেল পার হবে ১৭ হাজার ৩৭৪টি গাড়ি। যার মধ্যে ৩ হাজার ২১৮টি ভারী যান। ২০২৫ সালে প্রতিদিন পার হওয়া যানবাহনের সংখ্যা দাঁড়াবে ২৮ হাজার ৩০৫টিতে।


একুশে সংবাদ/এসআর

Link copied!