AB Bank
ঢাকা রবিবার, ০৬ অক্টোবর, ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বৃষ্টির পরও ঢাকার বাতাস ‘অস্বাস্থ্যকর’


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১১:৩৭ এএম, ২২ ফেব্রুয়ারি, ২০২৪
বৃষ্টির পরও ঢাকার বাতাস ‘অস্বাস্থ্যকর’

বিশ্বের ১১১ শহরের মধ্যে আট শহরের বায়ু ‘অস্বাস্থ্যকর’। এই তালিকায় রাজধানী ঢাকার অবস্থান চতুর্থ। বায়ুদূষণের শীর্ষে আছে ভারতের দিল্লি। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সকাল ১০টায় বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এ তথ্য।

তালিকার শীর্ষে অবস্থান করা দিল্লির বায়ুর মানের স্কোর হচ্ছে ১৯১ অর্থাৎ সেখানকার বায়ু ‘অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে। ১৮০ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর, সেখানকার বায়ুর মানও ‘অস্বাস্থ্যকর’।

সূচকে তৃতীয় অবস্থানে রয়েছে জবেকিস্তানের তাসখন্দ এবং শহরটির স্কোর হচ্ছে ১৬৭। এর অর্থ দাঁড়ায় সেখানকার বায়ুর মান অস্বাস্থ্যকর। এছাড়া ১৬৫ স্কোর নিয়ে চতু্র্থ অবস্থানে রয়েছে রাজধানী ঢাকা।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান।

সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।


একুশে সংবাদ/সা.আ

Link copied!