AB Bank
ঢাকা রবিবার, ০৬ অক্টোবর, ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বোটানিক্যাল গার্ডেনে প্রবেশ ফি ১০০ টাকা অযৌক্তিক: পরিবেশমন্ত্রী


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০২:৩৬ পিএম, ৪ জুলাই, ২০২৪
বোটানিক্যাল গার্ডেনে প্রবেশ ফি ১০০ টাকা অযৌক্তিক: পরিবেশমন্ত্রী

রাজধানীর মিরপুরের জাতীয় উদ্ভিদ উদ্যান বা বোটানিক্যাল গার্ডেনে প্রবেশ ফি একলাফে ২০ টাকা থেকে ১০০ টাকা করাকে অযৌক্তিক বলে মন্তব্য করেছেন পরিবেশ, বন ও জলবায়ু বিষয়কমন্ত্রী সাবের হোসেন চৌধুরী। এটা পুনর্বিবেচনা করা উচিত বলে মনে করেন তিনি।

বৃহস্পতিবার (৪ জুলাই) সচিবালয়ে মন্ত্রণালয় সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, এখানে একটা রাজস্ব চাহিদা আছে। তবে এতো বাড়ানো উচিত না বলে আমি ব্যক্তিগতভাবে মনে করি। এটা অযৌক্তিক।

এর আগে, এ বিষয়ে মন্ত্রণালয়ের বন অধিশাখা-১ থেকে গত ২১ এপ্রিল একটি প্রজ্ঞাপন জারি করা হয়। এছাড়া দৈনিক পত্রিকায় এ বিষয়ে বিজ্ঞাপনও দেয়া হয়েছে। গার্ডেনে প্রবেশের গেটেও এ নিয়ে নির্দেশনামূলক ব্যানার টানানো হয়েছে।

এছাড়াও পরিবেশদূষণ রোধে প্রতিটি বিভাগে দুটি করে সিঙ্গেল ইউজ প্লাস্টিকমুক্ত (এসইউপি) স্কুল ক্যাম্পাস বাস্তবায়নের উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান মন্ত্রী। এরই মধ্যে গ্র্যাজুয়েশন সিরিমনির মাধ্যমে এসইউপিমুক্ত করা হলো পাঁচটি স্কুলকে।

এসইউপিমুক্ত স্কুলগুলো হলো: রংপুর জেলার রংপুর বালিকা উচ্চ বিদ্যালয় ও রংপুর জিলা স্কুল, ঢাকা বিভাগের লালমাটিয়া স্কুল এন্ড কলেজ, খুলনা বিভাগের সরকারি করোনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও খুলনা বিশ্ববিদ্যালয় স্কুল।

দেশের আট বিভাগের যে ১৬টি স্কুলকে এসইউপিমুক্ত করার উদ্যোগ নেয়া হয়েছিল সেগুলো হচ্ছে: ঢাকা বিভাগের লালমাটিয়া স্কুল এন্ড কলেজ, সেন্ট যোসেফ স্কুল এন্ড কলেজ; চট্টগ্রাম বিভাগের পাহাড়তলী গার্লস স্কুল এন্ড কলেজ, এবং সেন্ট প্ল্যাসিডস্ স্কুল এন্ড কলেজ; বরিশাল বিভাগের বরিশাল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এবং বরিশাল জিলা স্কুল; ময়মনসিংহ বিভাগের বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এবং ময়মনসিংহ জিলা স্কুল।

এছাড়া রংপুর বিভাগের রংপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও রংপুর জিলা স্কুল; সিলেট বিভাগের হযরত ওমর ফারুক (র:) একাডেমি ও সিলেট পাইলট উচ্চ বিদ্যালয়; খুলনা বিভাগের খুলনা বিশ্ববিদ্যালয় স্কুল ও সরকারি করোনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয়; রাজশাহী বিভাগের লক্ষীপুর বালিকা উচ্চ বিদ্যালয় ও প্রথম আলো ট্রাস্ট পাঠশালা।

 


একুশে সংবাদ/স.ল.প্র/জা.হা
 

Link copied!