AB Bank
ঢাকা রবিবার, ০৬ অক্টোবর, ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বন্যায়  ক্ষতিগ্রস্ত জেলার সংখ্যা ১৮ টি ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা  ২০ লাখ


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০২:০১ পিএম, ৭ জুলাই, ২০২৪
বন্যায়  ক্ষতিগ্রস্ত জেলার সংখ্যা ১৮ টি ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা  ২০ লাখ

 দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. মুহিববুর রহমান বলেছেন, সম্প্রতি উজান থেকে নেমে আসা পানি এবং ভারী বৃষ্টিপাতের ফলে দেশের বিভিন্ন স্থানে বন্যা পরিস্থিতি বিরাজ করছে।

এ পর্যন্ত  ক্ষতিগ্রস্ত জেলার সংখ্যা ১৮ টি, ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা প্রায় ২০ লাখ। বন্যা দুর্গত লোকদের আশ্রয়ের জন্য প্রায় তিন হাজার আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এসব আশ্রয়কেন্দ্রে প্রায় ৪০ হাজার লোক আশ্রয় নিয়েছে। বন্যার্তদের চিকিৎসার জন্য ৬১৯টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। আমরা আন্ত:মন্ত্রণালয় মিটিং করেছি। এখানে সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয় থেকে তাদের প্রস্তুতি সম্পর্কে অবগত হয়েছে। 

রোববার ( ৭ জুলাই)  সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, ‍‍`ঘূর্ণিঝড় মোকাবিলায় আমরা গত ৪-৫ দিন কাজ করে যাচ্ছি। অনেক প্রস্তুতি আমরা নিয়েছি। তারপরও আমরা ১০ জনকে হারিয়েছি।‍‍`

মাননীয় প্রধানমন্ত্রী গত একনেক মিটিংয়ে সম্ভাব্য বন্যা মোকবেলায় প্রস্তুত থাকার জন্য দিক-নির্দেশনা প্রদান করেন। সে প্রেক্ষিতে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা ও তত্ত্বাবধানে সংশ্লিষ্ট সকলকে সঙ্গে নিয়ে আমি বন্যা মোকাবেলায় সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি। গতকাল শনিবার বন্ধের দিনেও আমরা অফিস খোলা রেখেছি এবং কর্মকর্তাদের সঙ্গে বন্যা পরিস্থিতি নিয়ে মত বিনিময় করেছি। এছাড়াও বন্যা দুর্গত জেলা সমূহের জেলা প্রশাসকদের সঙ্গে ভার্চুয়াল মিটিং করে এখানকার খোঁজখবর নিযেছি। এর আগে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারী বৃষ্টিপাতের কারণে সিলেট এলাকায় প্রথম দফা বন্যার সময় আমি সেখানে পরিদর্শন করতে গিয়েছি। বন্যা দুর্গত এলাকাসমূহে মানুষের প্রয়োজন এবং চাহিদা মোতাবেক আমরা তাদেরকে ত্রাণ সামগ্রী পৌঁছে দেয়ার জন্য কাজ করে যাচ্ছি। 

তিনি বলেন, বন্যা দুর্গত এলাকায় দুর্গতদের প্রয়োজনীয় সহায়তা প্রদানের লক্ষ্যে এ পর্যন্ত ১৮ জেলায় ২১ হাজার ৭ শত মেট্রিক টন চাল, নগদ ৫ কোটি ৪৭ লক্ষ টাকা, ৬৫ হাজার ৫ শত প্যাকেট শুকনা ও অন্যান্য খাবার, গো-খাদ্য বাবদ ৪০ লক্ষ টাকা এবং শিশু খাদ্যের জন্য ৪০ লক্ষ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়াও সিলেট-৩, সুনামগঞ্জ-১ ও মৌলভীবাজার-২ সংসদীয় আসনে ২৫০০ প্যাকেট শুকনা ও অন্যান্য খাবার বরাদ্দ দেওয়া হয়েছে। প্রেক্ষিতে বন্যায় ক্ষতিগ্রস্থ এলাকাগুলোতে কিভাবে ত্রাণ কার্যক্রম পরিচালনা করা যায় সে সম্পর্কে আলোচনা হয়েছে পাশাপাশি ক্ষয়ক্ষতি নিরুপনের কাজ চলছে। আমরা ত্রাণ কার্যক্রম সচ্ছতার সাথে চালিয়ে যাচ্ছি। জননেত্রী শেখ হাসিনা সরকারের আমলে একটি মানুষও দুভোগের শিকার হয়ে মানবেতর জীবন-যাপন করবে না। মানুষের চাহিদা ও প্রয়োজন বিবেচনা করে বরাদ্দের পরিমান বাড়ানো হবে।

 

একুশে সংবাদ/বিএইচ 

Link copied!