AB Bank
ঢাকা রবিবার, ০৬ অক্টোবর, ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আজকের আলোচিত সংবাদের শিরোনাম


Ekushey Sangbad
বেলায়েত হোসেন, ঢাকা
১১:২৩ পিএম, ৭ জুলাই, ২০২৪
আজকের আলোচিত সংবাদের শিরোনাম

আজকের আলোচিত সংবাদের শিরোনাম

 

আজ ৭ জুলাই-২০২৪// দেশে-বিদেশে ঘটে যাওয়া সংবাদগুলো একুশে সংবাদ অত্যন্ত গুরুত্ব দিয়ে পাঠকদের জন্য তুলে ধরে। দেখে নিন আজকের উল্লেখযোগ্য সংবাদের শিরোনামগুলো।

 

১. এক দফা দাবিতে নতুন কর্মসূচি ঘোষণা

চলমান চার দফা দাবিতে কোটা সংস্কার আন্দোলনকে এক দফা দাবিতে নামিয়ে এনে ফের সারা দেশে আগামীকাল সোমবার থেকে ব্লকেড কর্মসূচি ঘোষণা করেছেন সাধারণ শিক্ষার্থীদের প্লাটফর্ম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারা। এবার ‘সকল গ্রেডে বৈষম্যমূলক কোটা বাতিলের’ এক দফা দাবিতে তারা কর্মসূচি পালন করবেন। এ বিষয়ে সংসদে আইন পাসেরও দাবি জানিয়েছেন তারা। রোববার সন্ধ্যায় শাহবাগ মোড়ে অবস্থান নেয়া শিক্ষার্থীরা এ কর্মসূচি ঘোষণা করেন। সারাদেশে কর্মসূচি পালনের আহ্বান জানান তারা।

 

২. বগুড়ায় রথযাত্রায় বিদ্যুৎপৃষ্ট হয়ে ৫ মৃত্যু, আহত ৩০

বগুড়ায় রথযাত্রায় বিদ্যুৎপৃষ্ট হয়ে ৫জনের মৃত্যু হয়েছে। এসময় আহত হয়েছেন আরও ৩০ জন। আশঙ্কাজনক অবস্থায় আরও কয়েকজনকে হাসপাতালে নেওয়া হয়েছে। রোববার বিকেলে বগুড়া সদরে এ দুর্ঘটনা ঘটে। বগুড়া সদর থানার ওসি সাইহান অলিউল্লাহ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। নিহতরা হলেন অলোক, আতশী, নরেশ, রনজিতা এবং আরেকজন নারী হাসপাতালে মারা গেছে, তার নামপরিচয় জানা যায়নি।

 

৩. প্রধানমন্ত্রীর বেইজিং সফর দ্বিপাক্ষিক সম্পর্কের মাইলফলক হবে

চার দিনের রাষ্ট্রীয় সফরে আগামী ৮ জুলাই চীনে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারত সফরের পরপরই দ্বিপাক্ষিক চীন সফর ভূরাজনৈতিক অবস্থান আর অর্থনৈতিক বাস্তবতায় বাংলাদেশের জন্যে বেশ তাৎপর্যপূর্ণ‍ হিসেবে দেখা হচ্ছে। বিষয়টি নিয়ে উভয় দেশ বেশ আগ্রহ নিয়ে অপেক্ষা করছে।

 

৪. দুই মাসের মধ্যে বিমান কেনার প্রস্তাব চূড়ান্ত হবে: বিমানমন্ত্রী

বাংলাদেশে বিমান বিক্রি নিয়ে আমেরিকা ও ইউরোপের মধ্যে এবারই প্রথম কঠিন প্রতিযোগিতা হচ্ছে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী মুহাম্মদ ফারুক খান। তিনি বলেন, তবে বোয়িং নাকি এয়ারবাস কেনা হবে- এর সিদ্ধান্ত হবে মূল্যায়ন কমিটির সুপারিশের ভিত্তিতে নেয়া হবে। রোববার সচিবালয়ে বিদায়ী মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সাথে সাক্ষাৎ শেষে মুহাম্মদ ফারুক খান এ কথা জানিয়েছেন।

 

৫. ভারত আ.লীগের ‘এনার্জি ড্রিংক’: রিজভী

ভারত এখন আওয়ামী লীগের এনার্জি ড্রিংক বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। রোববার রাজধানীর নয়াপল্টনে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য ফ্রন্টের ঢাকা মহানগরের সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতা করেন তিনি। রিজভী বলেন, ভারত আওয়ামী সরকারের অপরাধ ও গণতন্ত্র ধ্বংসের রাজনীতি সমর্থন করে বলেই ভারত এখন আওয়ামী লীগের এনার্জি ড্রিংক।

 

৬. পলিটিক্যাল তদবিরে কাউকে বদলি করা যাবে না: সেতুমন্ত্রী

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, কোনো পলিটিক্যাল তদবিরে কাউকে বদলি করা যাবে না। রোববার সড়ক পরিবহন বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের শুদ্ধাচার পুরস্কার প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

 

৭. এক বইয়ের দাম ৯ কোটি টাকা!

ব্রিটিশ লেখক মেরি শেলির বিখ্যাত ধ্রুপদী উপন্যাস ‘ফ্রাঙ্কেনস্টাইন’–এর প্রথম সংস্করণের দুর্লভ তিনটি কপি এখনও টিকে আছে। তার মধ্যে একটি কপি সম্প্রতি নিলামে বিক্রি হয়েছে ৮ লাখ ৪৩ হাজার ৬৭০ মার্কিন ডলারে, যা বাংলাদেশি মুদ্রায় ৯ কোটি ৮৮ লাখ ৮৬ হাজার ৫৮৭ টাকার সমান।

 

৮.যশোরে স্ত্রীকে হত্যার দায়ে স্বামীর ফাঁসির আদেশ

যশোরের পল্লীতে যৌতুকের দাবিতে স্ত্রীকে ছুরিকাঘাত করে হত্যার দ্বায়ে স্বামীর ফাঁসির আদেশ ও একলাখ টাকা অর্থদন্ড দিয়েছে আদালত। ফাঁসির আদেশ প্রাপ্ত আসামি আনিসুর রহমান ওরফে সাগর কেশবপুর উপজেলার রামচন্দ্রপুর গ্রামের মোস্তফা দপ্তরির ছেলে। রোববার যশোরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক গোলাম কবির (জেলা ও দায়রা জজ) এ আদেশ দেন। একই সাথে এ মামলা থেকে আনিসুরের মা নাসিমা বেগম এবং বাবা মোস্তফা দপ্তরিকে খালাশ প্রদান করেছেন।

 

৯. স্বামীর দুই বিয়ের খবর প্রকাশ্যে, সরি বললেন চমক

অভিনেত্রী রুকাইয়া জাহান চমককে বিয়ে করার আগে ব্যবসায়ী আজমান নাসির আরও দুটি বিয়ে করেছিলেন। এ খবর প্রকাশের পর চমকের সামনে দাঁড়াতে লজ্জাবোধ করছেন তিনি। শুধু তাই নয়, সংবাদমাধ্যমে একটি অনুরোধও করেছেন এ ব্যবসায়ী। নাসিরের একটি ভিডিও প্রকাশ্যে এসেছে। এই প্রসঙ্গে চমক একেবারেই চুপ থাকলেও স্বামীর ভিডিওতে মন্তব্য করেছেন তিনি।

 

১০. বিয়ের কার্ডের রহস্য জানালেন দীঘি

সম্প্রতি অভিনেত্রী প্রার্থনা ফারদিন দীঘির একটি ফেসবুক পোস্ট ছড়িয়ে পড়ে নেটদুনিয়ায়। এ থেকে নেটিজেনরা ধারণা করতে শুরু করেন, শিগগিরই ‘বিয়ের পিঁড়িতে’ বসছেন তিনি! চলছে প্রস্তুতি! পরবর্তীতে সেই বিয়ের কার্ডের নেপথ্য কারণ জানিয়েছিল ইনডিপেনডেন্ট ডিজিটাল। এবার বিষয়টি আরও খোলসা করলেন দীঘি নিজেই। জানা গেছে, সেই বিয়ের কার্ড মূলত একটি নতুন ওয়েব ফিল্মকে কেন্দ্র করে। যেখানে ‘প্রিয়ন্তী’ চরিত্রে অভিনয় করেছেন দীঘি। আর শিগগিরই এটি প্রচারে আসছে স্ট্রিমিং প্ল্যাটফর্ম চরকিতে।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!