AB Bank
ঢাকা রবিবার, ০৬ অক্টোবর, ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রাজধানীর শাহবাগ-সায়েন্সল্যাবে কোটাবিরোধীদের ‘বাংলা ব্লকেড’


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৪:৪৭ পিএম, ৮ জুলাই, ২০২৪
রাজধানীর  শাহবাগ-সায়েন্সল্যাবে কোটাবিরোধীদের ‘বাংলা ব্লকেড’

কোটাবিরোধী আন্দোলনের অংশ হিসেবে দেশব্যাপী বাংলা ব্লকেড কর্মসূচি পালনের দ্বিতীয় দিনে রাজধানীর শাহবাগ ও সায়েন্সল্যাব মোড়  অবরোধ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়, ইডেন ও ঢাকা কলেজের শিক্ষার্থীরা। সোমবার (৮ জুলাই) বিকেলে পৌনে ৪টার দিকে নিজ নিজ ক্যাম্পাস থেকে মিছিল নিয়ে এসে শিক্ষার্থীরা শাহবাগ ও সায়েন্সল্যাব মোড় অবরোধ করেন।

এখান থেকে মিছিল নিয়ে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে হলভেদে ভাগ হয়ে শাহবাগ, চাঁনখারপুল, ইন্টারকন্টিনেন্টাল মোড়, বাংলামোটর, কারওয়ান বাজার, শাহবাগ, মৎস্য ভবন, শিক্ষাভ বন মোড়সহ নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্ট অবরোধের কথা রয়েছে।

বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল লাইব্রেরির সামনে জড়ো হয়ে শিক্ষার্থীরা ‘একাত্তরের পথ ধরো, বাংলা ব্লকেড সফল করো’, ব্লকেড ব্লকেড, বাংলা ব্লকেড’, ‘দফা এক দাবি এক, কোটা নট কাম ব্যাক’, ‘মুক্তিযুদ্ধের মূলকথা, সুযোগের সমতা’, ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘দালালি না রাজপথ, রাজপথ রাজপথ,’ ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার”, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’, ‘লেগেছে রে লেগেছে, রক্তে আগুন লেগেছে’, ‘কোটা প্রথা, বাতিল চাই বাতিল চাই’, ‘কোটা প্রথার বিরুদ্ধে, ডাইরেক্ট অ্যাকশন’, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘আপস না সংগ্রাম, সংগ্রাম সংগ্রাম’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাই নাই’ স্লোগান দিতে থাকেন।

এদিকে সরকারি চাকরিতে কোটা-ব্যবস্থা বাতিল এবং ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র পুনর্বহালের দাবিতে দেশব্যাপী আন্দোলনরত চাকরিপ্রত্যাশী ও শিক্ষার্থীদের ধৈর্য ধরার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল আবু মুহাম্মদ (এ এম) আমিন উদ্দিন। তিনি বলেন, কোটা নিয়ে আন্দোলন করা উচিত নয়। সোমবার দুপুরে নিজ কার্যালয়ে সাংবাদিকদের কাছে এ আহ্বান জানান তিনি।

এর আগে শিক্ষার্থীরা গত ৬ জুলাই শাহবাগে অবস্থান কর্মসূচি শেষে সারাদেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ স্থান, মহাসড়ক অবরুদ্ধ করার ঘোষণা দেন। যাকে আন্দোলনকারী শিক্ষার্থীরা ‘বাংলা ব্লকেড’ হিসেবে ঘোষণা করেন।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!