AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আমরা ডেঙ্গু নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হয়েছি: ঢাদসিক মেয়র


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৪:৩২ পিএম, ১৬ জুলাই, ২০২৪
আমরা ডেঙ্গু নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হয়েছি: ঢাদসিক মেয়র

গত বছরের চেয়ে এ বছর প্রকোপ বৃদ্ধি পাবে বলে বিশেষজ্ঞমহল আশঙ্কা প্রকাশ করলেও সামষ্টিক কার্যক্রমের মাধ্যমে আমরা ডেঙ্গু রোগ নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হয়েছি বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ঢাদসিক) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। 

মঙ্গলবার (১৬ জুলাই) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান কার্যালয় নগর ভবনের শীতলক্ষ্যা হলে স্থাপিত ‘এডিস মশাবাহিত ডেঙ্গু নিয়ন্ত্রণে মাঠ পর্যায়ের কার্যক্রম সরাসরি পর্যবেক্ষণ এবং তদারকি সংক্রান্ত কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ’ এর  উদ্বোধনী অনুষ্ঠানে ঢাদসিক মেয়র এসব কথা বলেন।

তাপস বলেন, বিশেষজ্ঞরা আশঙ্কা প্রকাশ করেছিলেন যে, গত বছরের তুলনায় এবার ডেঙ্গু রোগী বা এডিস মশার বিস্তার আরো বাড়বে। সেই আশঙ্কাকে আমলে নিয়ে এবং স্বাস্থ্য অধিদপ্তরের জরিপে চিহ্নিত অতি ঝুকিপূর্ণ ও ঝুকিপূর্ণ ওয়ার্ডগুলোতে আমরা চিরুনি অভিযান পরিচালনা করেছি। পূর্ববর্তী বছরগুলোর অভিজ্ঞতার আলোকে যে সকল জায়গায় আমরা লার্ভার অভয়ারণ্য পেয়ে থাকি সেসব জায়গা চিহ্নিত করে আমরা সকল সংস্থা ও কর্তৃপক্ষের সাথে মতবিনিময় করেছি। তাদের দায়িত্ব-কর্তব্য চিহ্নিত করে তাদের ফোকাল পয়েন্ট নির্ধারণের মাধ্যমে ব্যাপক মশক নিধন কার্যক্রম পরিচালনা করেছি। আমরা ইতোমধ্যে সকল হাসপাতাল, থানা ও পুলিশ ফাঁড়ি এবং এ পর্যন্ত ৪৮৫টি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা ও মশক নিয়ন্ত্রণ কার্যক্রম পরিচালনা করেছি। ফলশ্রুতিতে গত বছরের জুলাই মাসে ১ হাজার ৩৩৭ জন রোগী চিহ্নিত হলেও এ বছর অদ্যাবধি ১২০ রোগী পেয়েছি। ফলে, আমাদের সামষ্টিক কার্যক্রমের মাধ্যমে আমরা ডেঙ্গু নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হয়েছি।

কোথাও এডিস মশার প্রজননস্থল সৃষ্টির আশঙ্কা থাকলে দক্ষিণ সিটির কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষে ফোন করার অনুরোধ জানিয়ে ঢাদসিক মেয়র  বলেন, আমি আপনাদের মাধ্যমে ঢাকাবাসীকে অনুরোধ করব, আপনারা নিজ উদ্যোগে নিজ বাড়ির আঙিনা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন। প্রতিদিন জমা পানি ফেলে দিন। কোথাও পানি জমতে দিবেন না। তার সাথে সাথে আশেপাশের কোন স্থাপনা, জায়গায় যদি পানি জমে এডিস মশার প্রজননস্থল সৃষ্টি হওয়ার আশঙ্কা থাকে, তাহলে আমাদের নিয়ন্ত্রণ কক্ষের ০১৭০৯৯০০৪৪৪ ও ০২২৩৩ ৮৬০১৪ নম্বরে সরাসরি যোগাযোগ করে তথ্য দিন। আমাদের মশক কর্মীরা ১৫ মিনিটের মধ্যে সেখানে উপস্থিত হয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে। তাহলে আরো ফলপ্রসূ ও কার্যকরভাবে আমরা ডেঙ্গু নিয়ন্ত্রণ করতে পারব।

আগামী ৩ মাস কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ পরিচালনা করা হবে এবং কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষের মাধ্যমে মাঠ পর্যায়ে মশক নিয়ন্ত্রণ কার্যক্রম সরাসরি তদারকিতে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক প্লাটফর্ম ব্যবহার করা হচ্ছে বলে জানিয়েছেন ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ তাপস।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হক, ভারপ্রাপ্ত প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফজলে শামসুল কবির প্রমুখ উপস্থিত ছিলেন।

 

একুশে সংবাদ/সা.আ

Link copied!