AB Bank
ঢাকা সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ট্রাইব্যুনালে প্রথমবার হাসিনার বিরুদ্ধে গুমের অভিযোগ


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৩:৩৬ পিএম, ২৩ সেপ্টেম্বর, ২০২৪
ট্রাইব্যুনালে প্রথমবার হাসিনার বিরুদ্ধে গুমের অভিযোগ

আওয়ামী লীগ সরকারের আমলে গুমের অভিযোগ এনে প্রথমবার ট্রাইব্যুনালে শেখ হাসিনার বিরুদ্ধে অভিযোগ দাখিল করা হয়েছে। সোমবার (২৩ সেপ্টেম্বর) সকালে এ অভিযোগ দাখিল কর হয়।

অভিযোগে বলা হয়, এনামুল কবির নামে একজন তরুণ ব্যবসায়ী যাকে ২০১৮ সালে ১৭ নভেম্বর রাজধানী বাসাবোতে অবস্থিত তার বাড়ি থেকে ডিবি পরিচয়ে তুলে নিয়ে যাওয়া হয়। তৎকালীন দিবি অফিসার মসিউরের নির্দেশে তাকে তুলে নেয়া হয়েছে বলে জানানো হয়। হাত-পা, চোখ বেধে তাকে দিবি অফিসে আটকে রাখা হয়। পরে ২৬ নভেম্বর তাকে ছেড়ে দেয়া হয়। এই নয়দিন তাকে অমানবিক নির্যাতন করা হয়। এ সময় বিরোধী দলের সম্পর্কে তার কাছে তথ্য চাওয়া হয়।

পরবর্তীতে ২৬ নভেম্বর ডিবি অফিস থেকে মুক্তি দিলেও তার অফিসে বিস্ফোরক পাওয়া গেছে এই মর্মে একটি মামলা করে তাকে কারাগারে পাঠানো হয়। পরবর্তীতে কারাগার থেকে জামিনে মুক্তি পান এনামুল। বিনাদোষে এই নয়দিন তাকে তুলে নিয়ে যে অত্যাচার করা হয় সে প্রেক্ষিতে শেখ হাসিনা সহ ২৫ জনের নাম উল্লেখ করে তিনি একটি অভিযোগ দায়ের করেছেন।

এছাড়াও গতকাল বিকেলে এপিসি থেকে ফেলে দেয়ার পর নিহত শহিদ শাইখ আস-হা-বুল ইয়ামিনের মৃত্যুর ঘটনায় শেখ হাসিনার বিরুদ্ধে ট্রাইব্যুনালে আরেকটি অভিযোগ দাখিল করা হয়।

অভিযোগে বলা হয়, গুলিবিদ্ধ ইয়ামিনের নিথর দেহ পুলিশের সাঁজোয়া যান থেকে নিচে ফেলে দেয়ার দৃশ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ হলে বর্বরোচিত এ ঘটনা দেখে দেশের মানুষ বিস্মিত ও হতবাক হয়। বৈষম্য বিরোধী আন্দোলন নির্মূলে এই নিষ্ঠুরতম আচরণে দেশের ছাত্র-জনতা তখন প্রতিবাদে ফুঁসে উঠে। নির্মম ওই হত্যার ঘটনায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে শেখ হাসিনাসহ ৭৮ জনের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। 

 

একুশে সংবাদ/এনএস

Link copied!