AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৪ অক্টোবর, ২০২৪, ৮ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী
কোন পথে ভয়ঙ্কর ঘূর্ণিঝড়

শক্তি বাড়িয়ে ফুঁসছে ‘দানা’


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৫:০৭ পিএম, ২৪ অক্টোবর, ২০২৪
শক্তি বাড়িয়ে ফুঁসছে ‘দানা’

গতি কমেছে, তবে আরও শক্তি বেড়েছে ঘূর্ণিঝড় ‘দানা’র। বুধবার মধ্যরাতেই সেটি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। গত কয়েক ঘণ্টায় উপকূলের দিকে আরও এগিয়েছে ‘দানা’।

ভারতের আবহাওয়া দফতরের পক্ষ থেকে উপগ্রহ চিত্র বিশ্লেষণ করে জানানো হয়েছে, এই মুহূর্তে সাগরদ্বীপ থেকে প্রায় ৩৫০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে ঘূর্ণিঝড়টি।

‘দানা’র সবথেকে কাছে রয়েছে ওড়িশা রাজ্য। সেখানকার পারাদ্বীপ থেকে মাত্র ২৬০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে এবং ধামারা থেকে ২৯০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে রয়েছে ‘দানা’।

ভারতীয় আবহাওয়া অফিস সূত্রের খবর, সাগরের উপর গতি কমেছে ‘দানা’র। ঘণ্টায় ১২ কিলোমিটার বেগে গত ছ’ঘণ্টায় পূর্ব-মধ্য বঙ্গোপসাগর থেকে উত্তর এবং উত্তর-পশ্চিম দিকে ক্রমশ সরেছে এই ঘূর্ণিঝড়টি। 

আবহাওয়াবিদদের অনুমান, আজ বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকালের মধ্যে এটির ল্যান্ডফল প্রক্রিয়া অর্থাৎ স্থলভাগে প্রবেশের প্রক্রিয়া শুরু হবে। 

উপগ্রহ চিত্র বিশ্লেষণ করে সংশ্লিষ্টরা বলছেন, মূলত ওড়িশার ভিতরকণিকা থেকে ধামারার মধ্যেই আছড়ে পড়বে ঘূর্ণিঝড়টি। এই ল্যান্ডফল-এর সময় ‘দানা’র গতিবেগ থাকতে পারে ঘণ্টায় প্রায় ১০০ থেকে ১১০ কিলোমিটার পর্যন্ত। 

তবে দমকা হাওয়ার গতি সর্বোচ্চ প্রায় ১২০ কিলোমিটার পর্যন্ত পৌঁছাতে পারে। 

ইতোমধ্যেই পুরী, গোপালপুরসহ একাধিক সমুদ্র সৈকত ফাঁকা করে দেয়া হয়েছে। প্রশাসনের পক্ষ থেকে পর্যটকদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

 

একুশে সংবাদ/সময়/ট/এন

 


 


 

Link copied!