AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

প্রবাসীরা প্রতি ডলারে পাবেন ১১৫ টাকা ৫০ পয়সা


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১২:১০ পিএম, ২২ অক্টোবর, ২০২৩
প্রবাসীরা প্রতি ডলারে পাবেন ১১৫ টাকা ৫০ পয়সা

 

প্রবাসীদের পাঠানো প্রতি ডলারের বিপরীতে ৫ শতাংশ প্রণোদনা পাবে। প্রতি ডলারের দাম ১১০ টাকা; এর সঙ্গে ৫ শতাংশ অর্থাৎ ৫ টাকা ৫০ পয়সা যোগ করে ১৫ টাকা ৫০ পয়সা করে পাবেন।

গত শুক্রবার (২০ অক্টোবর) রাতে বাংলাদেশ ব্যাংকের মধ্যস্ততায় অনুষ্ঠিত ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ অথরাইজড ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) এক ভার্চুয়াল যৌথ সভায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

যা বর্তমানে প্রবাসীদের আয়ে ব্যাংকে এক মার্কিন ডলারের দাম ১১০ টাকা পয়সা। এর ওপর সরকার আড়াই  শতাংশ প্রণোদনা দেয়। এখন এক ডলারে সব মিলে পা‌চ্ছে ১২ টাকা ৭৫ পয়সা। এবিবি ও বাফেদার নতুন সিদ্ধান্ত মোতাবেক এখন এর সঙ্গে ব্যাংকগুলো আরও ২ দশমিক ৫ শতাংশ বাড়‌তি দাম দেবে।  

ফলে রে‌মিট্যা‌ন্সের এক ডলারে মিলবে ১১৫ টাকা ৫০ পয়সা। তবে আমদানিকারকদের কাছে ডলার ১১০ টাকাতেই বিক্রি করতে হবে।

এবিষয়ে ব্যাংকের কর্মকর্তারা জানান, নির্ধারিত দামে ডলার পাওয়া যাচ্ছে না। তাই রেমিট্যান্স হাউসগুলো থেকে বেশি দামে প্রবাসী আয় কিনতে হচ্ছে। এমন প‌রি‌স্থি‌তি‌তে ডলার সংকট কাটাতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আশা করা যাচ্ছে, নতুন এই সিদ্ধান্তের ফলে প্রবাসীরা বৈধ চ্যানেলে রেমিট্যান্স পাঠাতে আগ্রহী হবেন। হুন্ডির দৌরাত্ম্য কমে যাবে।

 

 

একুশে সংবাদ/বিএইচ

সর্বোচ্চ পঠিত - প্রবাস

Link copied!