AB Bank
ঢাকা রবিবার, ০৬ অক্টোবর, ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কর্মকর্তাদের পদত্যাগের আহ্বান জানিয়েছে লংকান সংসদ


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৬:০১ পিএম, ১০ নভেম্বর, ২০২৩
কর্মকর্তাদের  পদত্যাগের আহ্বান জানিয়েছে লংকান সংসদ

কোটি কোটি ডলারের নজীরবিহিন দুর্নীতির অভিযোগে শ্রীলংকান ক্রিকেট বোর্ড কর্মকর্তাদের পদত্যাগের আহ্বান জানিয়ে সর্বসম্মত প্রস্তাব পাস করেছে দেশটির সংসদ।  

গত সপ্তাহে ভারতের কাছে বিশ্বকাপ ম্যাচে শোচনীয়ভাবে হেরে যাওয়ার পর লংকান  বোর্ডে সৃষ্ট  সংকটের  সর্বশেষ দৃশ্যপট সংসদে  সর্বসম্মতভাবে  পদত্যাগের আহবান। সংসদের  এই আহ্বান পালন করা বোর্ডের জন্য বাধ্যতামুলক না হলেও এর দ্বারা তাদের উপর চাপ বাড়বে। এর আগে বোর্ড সদস্যদের বরখাস্ত করেছিলেণ শ্রীলংকার ক্রীড়ামন্ত্রী। কিন্তু আপীল আদালতের নির্দেশে ফের পুনর্বাসিত হয় বোর্ড সদস্যরা।    

বিরোধী দলীয় নেতা সজিথ প্রেমাদাসা শ্রীলংকান বোর্ডে থাকা সকল  সদস্যকে  অবিলম্বে পদত্যাগের  আহবান জানিয়ে  সংসদে একটি বিল উত্থাপন করলে এতে সরকারী দলের সদস্যরাও একমত পোষন করেন। ফলে প্রস্তাবটি সর্বস্মতভাবে পাস কারার মাধ্যমে বিরল এক দৃস্টান্ত সৃস্টি কওে লংকান সংসদ।

ক্রিকেট পাগল দেশটির সংসদকে প্রেমাদাসা বলেন,‘ এটি একটি ঐতিহাসিক রেজুলেশন। যা বিশ্বকে এই বার্তা দিচ্ছে যে শ্রীলংকার আইনপ্রণেতারা ক্রিকেটকে রক্ষা এবং খেলার গৌরব পুনরুদ্ধার করতে ঐক্যবদ্ধ হয়েছেন। আমরা চাই দুর্নীতিগ্রস্ত এই বোর্ড যেন বিদায় নেয়।’

এদিকে বোর্ড সুত্র জানিয়েছে, এই প্রস্তাবের বিষয়ে কোন রকম প্রতিক্রিয়া জানানোর আগে একটি আইনগত পরামর্শ চায় তারা।

এর আগে বোর্ডের বিরুদ্ধে ব্যাপক দুর্নীতির অভিযোগ তুলেছিলেন শ্রীলংকার ক্রীড়ামন্ত্রী রোশন রানাসিংহে। এরই ধারাবাহিকতায় তিনি সোমবার নির্বাচিত বোর্ড সদস্যদের বরখাস্ত করেন এবং প্রাক্তন অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গার নেতৃত্বে একটি অন্তবর্তীকালিন কমিটি গঠন করেন।

তবে পুর্নাঙ্গ শুনানীর আগে মঙ্গলবার দুই সপ্তাহের জন্য আগের বোর্ডকে পুনর্বহালের নির্দেশ দেন আপীল আদালত।

এদিকে সংসদকে রানাসিংহে জানিয়েছেন যে, কোটি কোটি ডলারের জালিয়াতি করেছে লংকান বোর্ড। তিনি বলেন,  বোর্ডকে বরখাস্ত করার পুর্ববর্তী সিদ্ধান্ত বহাল রাখতে হবে। নাহলে তিনি পদত্যাগ করবেন। রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহে দুর্নীতিবাজ কর্মকর্তাদের রক্ষা করার চেষ্টা করছেন বলেও অভিযোগ করেন তিনি।

লংকান বোর্ডের এমন গভীর সংকটের বিষয়ে এখনো পর্যন্ত বিশ^ ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি। এর আগে রাজনৈতিক হস্তক্ষেপ হলে লংকান বোর্ডকে নিষিদ্ধ করার হুমকি দিয়েছিল আইসিসি।

১৯৯৬ সালের পর আর আহ্বানকাপ জয় করতে পারেনি শ্রীলংকা। দলের  খেলার মান নেমে যাওয়ায় বোর্ডকে দায়ী করেছেন। 

একুশে সংবাদ/এস কে  

 

Link copied!