AB Bank
ঢাকা রবিবার, ০৬ অক্টোবর, ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শ্রীলঙ্কাকে সুসংবাদ দিলো আইসিসি


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০১:৪৪ পিএম, ২২ নভেম্বর, ২০২৩
শ্রীলঙ্কাকে সুসংবাদ দিলো আইসিসি

সরকারি হস্তক্ষেপের কারনে গত ১০ নভেম্বর শ্রীলংকা ক্রিকেটের সদস্যপদ স্থগিত করে আইসিসি। সদস্যপদ স্থগিত হবার কারনে যুবাদের আগামী বিশ্বকাপ আয়োজনের সুযোগ হারিয়েছে  শ্রীলংকা। তবে আন্তর্জাতিক ক্রিকেটে নিজেদের খেলা চালিয়ে যেতে পারবে লংকানরা।

আহমেদাবাদে অনুষ্ঠিত হওয়া সভায় শ্রীলঙ্কার স্থগিত সদস্যপদ আনুষ্ঠানিকভাবে ফিরিয়ে দেয়ার কথা বলা হয়নি। তবে আইসিসির সদস্য পদ স্থগিত থাকলেও তারা আন্তর্জাতিক ক্রিকেট খেলার সুযোগ পাবে। এমনকি ম্যাচ খেলতে যেতে পারবে অন্যদেশে এবং স্বাগত জানাতে পারবে অন্য দলকেও।

শাস্তি বলতে নিষেধাজ্ঞা চলাকালীন পাবে না আইসিসি‍‍`র বরাদ্দকৃত অর্থ আর আয়োজন করতে পারবে না আইসিসি ইভেন্ট। এমন ঘোষণাই এসেছে আহমেদাবাদ থেকে। আইসিসি বোর্ড সভায় আলোচনা আর লঙ্কান বোর্ড কর্তাদের শুনানি শেষে এমন সিদ্ধান্ত জানানো হয়। সভা থেকে আরও জানানো হয় এখন থেকে লঙ্কান ক্রিকেটের আর্থিক বিষয়াদি সরাসরি তদারকি করবে আইসিসি।

এর আগে গত ১০ নভেম্বর শ্রীলঙ্কান ক্রিকেটে নিষেধাজ্ঞা দেয় আইসিসি। দেশটির ক্রিকেট বোর্ডে রাজনৈতিক হস্তক্ষেপের কারণে তাদের সদস্যপদ স্থগিত করা হয়েছে। আজকের বৈঠকেও বহাল রাখা হয়েছে সেই নিষেধাজ্ঞা।

এদিকে আইসিসি বোর্ড সভায় নতুন একটি সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। এতে করে মাঠে আম্পায়ারদের ব্যস্ততা আরও বাড়বে। হাতে রাখতে হবে স্টপ ওয়াচ। ক্রিকেটারদের সময় নষ্টের প্রবণতা কমাতে এক ওভার থেকে আরেক ওভারের মাঝে এক মিনিট বেঁধে দিয়েছে আইসিসি। প্রতি তিনবার এর ব্যতয় হলেই পাঁচ রান করে জরিমানার বিধান রাখা হয়েছে। ডিসেম্বর থেকে এপ্রিল পর্যন্ত পরীক্ষামূলকভাবে চলবে নতুন নিয়ম।

স্টেডিয়ামের পিচ এবং আউটফিল্ডের মান নিয়ন্ত্রণের নিয়মেও এসেছে পরিবর্তন। আগে ছয় ডিমেরিট পয়েন্ট পেলে নিষিদ্ধ হতো ভেন্যু। এখন পাঁচ পয়েন্ট পেলেই পাঁচ বছরের জন্য ক্রিকেট নির্বাসনে যাবে।

আইসিসি নারী চ্যাম্পিয়নশিপে নিরপেক্ষ আম্পায়ার প্রবর্তন হচ্ছে জানুয়ারি থেকে। আর নারী আম্পায়াররা ছেলে আম্পায়ারদের সমান পারিশ্রমিক পাবেন একই সময় থেকে।তবে এদিন ২০২৭ বিশ্বকাপের নতুন ফরম্যাট নিয়ে কোনো আলোচনা হয়নি।

একুশে সংবাদ/এস কে 

Link copied!