AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ফাইনালে উঠে জোকারের বিশ্ব রেকর্ড


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
১২:৩০ পিএম, ১৩ জুলাই, ২০২৪
ফাইনালে উঠে জোকারের বিশ্ব রেকর্ড

প্রত্যাশা মতোই উইম্বলডনের পুরুষদের সিঙ্গলসের সেমিফাইনালে ২৫তম বাছাই ইতালির লরেঞ্জা মুসেত্তিকে স্ট্রেট সেটে হারিয়ে ফাইনালে পৌঁছে গেলেন নোভাক জোকোভিচ। শুক্রবার ২ ঘণ্টা ৪৮ মিনিটের লড়াইয়ের পর জোকার জিতলেন ৬-৪, ৭-৬ (৭-২), ৬-৪-এ। সেই সঙ্গে তিনি গড়ে ফেললেন বিশ্ব রেকর্ডও।

পুরুষ এবং মহিলাদের মধ্যে জোকোভিচ প্রথম প্লেয়ার, যিনি এই নিয়ে তিনটি গ্র্যান্ড স্লাম অর্থাৎ উইম্বলডন, অস্ট্রেলিয়ান ওপেন এবং ইউএস ওপেনের ফাইনালে মোট ১০ বার করে উঠলেন। অন্য কেউ ৩টি গ্র্যান্ড স্ল্যামে ৭ বারের বেশি ফাইনালে উঠতে পারেননি।

জোকোভিচ ইতিমধ্যে সর্বোচ্চ ২৪টি গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন। এবার তার সামনে ২৫তম গ্র্যান্ড স্লাম শিরোপা জয়ের হাতছানি। রবিবার ফাইনালে জোকার মুখোমুখি হবেন কার্লোস আলকারাজের। এদিন ২ ঘণ্টা ৫৫ মিনিটের লড়াইয়ে পঞ্চম বাছাই রুশ তারকা দানিল মেদভেদেভকে ৬-৭ (১-৭), ৬-৩, ৬-৪, ৬-৪ ব্যবধানে হারিয়ে উইম্বলডনের ফাইনালে উঠেছেন তৃতীয় বাছাই আলকারাজ।

উইম্বলডনের ঠিক আগেই জোকোভিচের ডান হাঁটুতে অস্ত্রোপচার হয়। বছরের তৃতীয় গ্র্যান্ড স্ল্যাম শুরুর পাঁচ-ছ‍‍`দিন আগেও জোকার নিশ্চিত ভাবে জানতেন না, তিনি খেলতে পারবেন কিনা! অথচ তিনি ঘাসের কোর্টে একের পর এক হার্ডেল টপকে দিব্যি পৌঁছে গেলেন ফাইনালে। শুক্রবার জীবনের প্রথম গ্র্যান্ড স্ল্যাম সেমিফাইনাল খেলতে নামা ২২ বছরের প্রতিপক্ষের সামনে বেশ স্বাচ্ছন্দ্য ছিলেন জোকোভিচ। সেমিতে তাঁকে চেনা ছন্দেই পাওয়া গিয়েছে।

প্রথম সেটটা তিনি ৬-৩ ব্যবধানে জিততেই পারতেন। তবে ৫-৩ এগিয়ে থাকার সময়ে টানা তিনি আনফোর্ডস এরর করে ৫-৪ করে ফেলেন। তবে সার্ভিস খুইয়ে সঙ্গে সঙ্গে ঘুরেও দাঁড়ান তিনি। পরের গেমেই মুসেত্তির সার্ভিস ভেঙে সেট জিতে নেন।

তবে জোকারের সামনে দাঁড়িয়ে যে মুসেত্তি ভয়ে গুটিয়ে গিয়েছিলেন, এমনটা একেবারেই নয়। বরং হার না মানসিকতা নিয়ে প্রত্যাবর্তের চেষ্টা করেন ইতালির তরুণ। হাড্ডাহাড্ডি লড়াই চলে দ্বিতীয় সেটে। ১২ গেমের পর ফল ৬-৬ হওয়ায়, টাইব্রেকারে গড়ায় সেটটি। তবে টাইব্রেকারে জোকোভিচের অভিজ্ঞতার সামনে টিকতে পারেননি মুসেত্তি। ৭-২ ব্যবধানে টাইব্রেকার জিতে দ্বিতীয় সেটও পকেটে পুড়ে ফেলেন জোকেভিচ।

এর পর তৃতীয় সেটের প্রথম গেমেই মুসেত্তির সার্ভিস ভাঙেন জোকার। তার পর শুধু নিজেদের সার্ভিস ধরে রাখার চেষ্টা করেন। দুই সেট হেরে দমে গিয়েছিলেন মুসেত্তি। এদিকে নবম সেটে তিনটি ম্যাচ পয়েন্ট পেয়েও কাজে লাগাতে পারেননি জোকোভিচ। শেষ পর্যন্ত অবশ্য ৬-৪ তৃতীয় সেটটিও জিতে নিয়ে ফাইনালে ওঠে জোকার।



একুশে সংবাদ/ এস কে

Link copied!