AB Bank
ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ২ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

অলিম্পিকে পুল মাতাবেন যারা


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৫:৩৮ পিএম, ২৫ জুলাই, ২০২৪
অলিম্পিকে পুল মাতাবেন যারা

একদিন পরই আনুষ্ঠানিকভাবে প্যারিস অলিম্পিকের পর্দা উঠবে। তবে এর আগেই ফুটবল, র‌াগবি ও অ্যার্চারের লড়াই শুরু হয়ে গেছে। বিশ্ব ক্রীড়াযজ্ঞের সর্বোচ্চ আসরের অন্যতম আকর্ষণীয় ইভেন্ট সাঁতার শুরু হচ্ছে ২৭ জুলাই। প্যারিসের লা ডিফেন্স অ্যারেনায় ৩৫টি স্বর্ণের লড়াইয়ে নামবেন সাঁতারুরা।

তিন বছর আগে টোকিও অলিম্পিকে সাঁতারের পাওয়ার হাউসখ্যাত যুক্তরাষ্ট্র ১১টি স্বর্ণসহ ৩০টি পদক জিতেছিল। তাদের পেছনে ছিল অস্ট্রেলিয়া।

তবে ২০২৩ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে অস্ট্রেলিয়ার সাঁতারুরা যে নতুন গল্প লিখেছিলেন, তাতে অলিম্পিকে এবার যুক্তরাষ্ট্রকে বড় চ্যালেঞ্জ জানাচ্ছেন তারা। প্যারিসের নীল জলে যে পাঁচটি ইভেন্টের দিকে চোখ থাকবে, সেগুলো তুলে ধরা হলো–

নারী ৪০০ মিটার ফ্রি স্টাইল:

অলিম্পিক গেমসে সাঁতারে সবচেয়ে আকর্ষণীয় ইভেন্টের একটি এটি। ৪০০ মিটার ফ্রি স্টাইলে সময়ের সেরা তিন সাঁতারুর লড়াই দেখার অপেক্ষায় সবাই। এই ইভেন্টে টপ ফেভারিট অলিম্পিক এবং বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশিপে স্বর্ণজয়ী অস্ট্রেলিয়ার আরিয়ান টিটমাস। তিন বছর আগে টোকিও অলিম্পিকে যুক্তরাষ্ট্রের কেটি লেডেকিকে চমকে দেন তিনি। মার্কিন সাঁতারুর সামনে এবার প্রতিশোধ নেয়ার সুযোগ। কানাডিয়ান সেনসেশন ম্যাকিনটোশকে বাতিলের খাতায় রাখা যায় না। সাবেক বিশ্বরেকর্ডধারী এ নারী সাঁতারু চ্যালেঞ্জ জানাচ্ছেন টিটমাস এবং লেডেকিকে।

পুরুষ ১০০ মিটার ফ্রি স্টাইল:

ছেলেদের সাঁতারে এই ইভেন্টে পুলে নামবেন বাংলাদেশের সামিউল ইসলাম রাফি। টাইমিংয়ের বিবেচনায় রাফির জন্য হিটের গণ্ডি পার হওয়াটা অসম্ভবই বলা চলে। টোকিও অলিম্পিকে স্বর্ণজয়ী আমেরিকান ক্যালেব ড্রেসেল যুক্তরাষ্ট্রের ট্রায়ালে হয়েছেন তৃতীয়। স্বর্ণ ধরে রাখাটা তাঁর জন্য কঠিনই বটে। গত অলিম্পিকে ড্রেসেলের পেছনে থাকা অস্ট্রেলিয়ান কাইল চালমার্সও আছেন প্যারিসে। তবে এ দু’জনকে কঠিন চ্যালেঞ্জ জানাচ্ছেন চীনের টিনএজার প্যান জানলে। গত ফেব্রুয়ারিতে দোহায় ওয়ার্ল্ড অ্যাকুয়াটিক চ্যাম্পিয়নশিপে সেরা হওয়ার পথে ৪৬.৮০ সেকেন্ড সময় নিয়ে গড়েছেন নতুন বিশ্বরেকর্ড। এই অলিম্পিকে চায়নিজ এ সাঁতারুর দিকে দৃষ্টি সবার। এ ছাড়া আমেরিকান ক্রিস গুয়েলিয়ানো, জ্যাক অ্যালেস্কি এবং ফ্রান্সের দামিয়েন জলি, ম্যাক্সিম গ্রুসেটও আছেন আলোচনায়।

নারী ১০০ মিটার ব্যাকস্ট্রোক:

সাম্প্রতিক বছরগুলোতে ১০০ মিটার ব্যাকস্ট্রোকে ভাঙাগড়ার খেলায় মেতে ওঠেন আমেরিকান রেগান স্মিথ এবং অস্ট্রেলিয়ার কাইলি ম্যাককিউন। গত মাসে ম্যাককিউন দ্বিতীয় দ্রুততম সাঁতারু হিসেবে ইতিহাসের পাতায় নাম লেখান। আর যুক্তরাষ্ট্রের ট্রায়ালে ৫৭.১৩ সেকেন্ড সময় নিয়ে সাঁতার শেষ করা স্মিথ নতুন বিশ্বরেকর্ড গড়েছেন। এ দুই সাঁতারুর সঙ্গে কানাডার কাইলি মাসে এবং আমেরিকান ক্যাথেরিনের নামও উঠেছে। শুধু ১০০ মিটার ব্যাকস্ট্রোকেই নয়, ২০০ মিটার ব্যাকস্ট্রোকেও একে অপরের প্রতিদ্বন্দ্বী স্মিথ এবং ম্যাককিউন।

পুরুষ ১০০ মিটার ব্রেস্টস্ট্রোক:

যুক্তরাষ্ট্রের কিংবদন্তি সাঁতারু মাইকেল ফেলপসের পাশে নাম লেখানোর সুযোগ ব্রিটেনের অ্যাডাম পিটির। ফেলপসের পর দ্বিতীয় সাঁতারু হিসেবে একই ইভেন্টে অলিম্পিক গেমসে তিন বা তার বেশিবার স্বর্ণজয়ের হাতছানি পিটির সামনে। তবে এই ইভেন্টে পিটির বড় প্রতিদ্বন্দ্বী চীনের কুইন হায়েং। ২০২৩ বিশ্বচ্যাম্পিয়নশিপে ব্যাকস্ট্রোকের তিনটি ইভেন্টেই চ্যাম্পিয়ন হয়েছেন তিনি। শুধু তাই নয়, ২০০ মিটারে বিশ্বরেকর্ডও গড়েছেন। আমেরিকান নিক ফিংক, নেদারল্যান্ডসের আরনো কামিঙ্গার সাম্প্রতিক ফর্মও অন্যদের জন্য বড় হুমকি।

পুরুষ ৪০০ মিটার মিডলে:

স্বাগতিক ফ্রান্সের বড় আশা লিওন মার্চেন্ডকে ঘিরে। গত বছর বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশিপে ৪ মিনিট ২ দশমিক ৫০ সেকেন্ড সময় নিয়ে এই ইভেন্টে মাইকেল ফেলপসের ১৫ বছরের বিশ্বরেকর্ড ভেঙেছেন তিনি। ২২ বছর বয়সী এ সাঁতারুর কোচ বব বাউম্যান, যে কিনা ফেলপসেরও ট্রেনার ছিলেন। তাঁকে চ্যালেঞ্জ জানানোর জন্য তৈরি আছেন আমেরিকান কার্সন ফস্টার, চ্যাজ কালিস এবং ব্রিটেনের ম্যাক্স লিচফিল্ড ও নিউজিল্যান্ডের লুইস ক্লেবার্ট।

একুশে সংবাদ/ এস কে


 

 

Link copied!