AB Bank
ঢাকা শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরে নয়্যার


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
১২:৫৭ পিএম, ২২ আগস্ট, ২০২৪
আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরে নয়্যার

সর্বকালের সেরা গোলরক্ষকদের তালিকা করতে গেলে সেখানে লেভ ইয়াসিন, জিয়ানলুইজি বুফন, ইকার ক্যাসিয়াসদের সঙ্গে জার্মানির ম্যানুয়েল নয়্যারের নামও চলে আসে। আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন কিংবদন্তি এ ফুটবলার। 

ক্লাবের জার্সি গায়ে প্রায় সব শিরোপাই ছুঁয়ে দেখেছেন নয়্যার। জাতীয় দলের জার্সিতে সোনালী ট্রফিটা জিতেছেন ১০ বছর হয়ে গেল। তাও সেটা আর্জেন্টিনার মতো দলকে ফাইনালে হারিয়ে। সর্বশেষ ইউরো টুর্নামেন্টে জার্মানির গোলপোস্টের ভরসা ছিলেন তিনিই।

ইউরোর কোয়ার্টার থেকে ছিটকে যাওয়ার পর অবসরের হিড়িক লাগে জার্মান ফুটবলে। সেই স্রোতেই গা ভাসিয়ে টনি ক্রুস, থমাস মুলার, ইকায় গুন্দোগানের পর চতুর্থ জার্মান ফুটবলার হিসেবে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন নয়্যার।

বৃহস্পতিবার (২২ আগস্ট) সামাজিক যোগাযোগমাধ্যমে এক ভিডিও বার্তায় এ ঘোষণা দিয়েছেন নয়্যার। ৩৮ বছর বয়সী তারকা গোলকিপার বলেন, প্রিয় ভক্তরা, প্রিয় জার্মান ফুটবল, ১৫ বছরের বেশি সময়ে ১২৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলার পর আজ জার্মানি জাতীয় দলের সঙ্গে আমার ক্যারিয়ারের সমাপ্তি ঘটল। যারা আমাকে চেনেন, তারা ভালো করেই জানেন, এই সিদ্ধান্ত আমি হালকাভাবে নিইনি।

তিনি আরো বলেন, শারীরিকভাবে আমি এখনো ভালো অবস্থানে আছি। আমার জন্য ২০২৬ সালে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোয় বিশ্বকাপ খেলতে পারা দারুণ ব্যাপার হতো। যাই হোক, পরিবার ও বন্ধুদের সঙ্গে দীর্ঘ আলোচনার পর আমার মনে হয়েছে, জাতীয় দলকে বিদায় জানানোর এটাই উপযুক্ত সময়।

২০০৯ সালে এশিয়া সফরে চীনের বিপক্ষে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ফুটবলে নয়্যারের অভিষেক। গত জুলাইয়ে ইউরোর কোয়ার্টার ফাইনাল জাতীয় দলের জার্সিতে শেষ ম্যাচ। ফুটবলে তার সবচেয়ে বড় অর্জন ২০১৪ বিশ্বকাপ জয়। যেখানে সেরা গোলকিপারের স্বীকৃতি (গোল্ডেন গ্লাভস) পেয়েছিলেন তিনি।

সুইপার কিপার রোলকে প্রতিষ্ঠায় সবচেয়ে বেশি অবদান নয়্যারকেও দেয়া হয়। মূলত ২০০৯ সালে রবার্ট এনকের আত্মহত্যা ও ২০১০ বিশ্বকাপের প্রাক্বালে রেনে আডলারের ইনজুরি নয়্যারকে বিশ্বকাপে জার্মানির গোলপোস্ট সামলানোর সুযোগ এনে দেয়। নিজের প্রথম বিশ্বকাপেই জাত চিনিয়ে দলকে সেমিফাইনালে তোলেন তিনি।

২০১৪ বিশ্বকাপে জার্মানির বিশ্বচ্যাম্পিয়ন হওয়ায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন এই সুইপার কিপার। ২০১৮ সালে জাতীয় দলের নেতৃত্ব পান নয়্যার। জার্মানির হয়ে চারটি বিশ্বকাপ ও চারটি ইউরো চ্যাম্পিয়নশিপে অংশ নিয়েছেন তিনি।


 একুশে সংবাদ/ এস কে

 

Link copied!